Header Ads

বেতন না বাড়ানো সরকারের 'কৌশল'! ষষ্ঠ বেতন কমিশনেও বঞ্চিত হবেন প্রাথমিক শিক্ষকরা!

নজরবন্দি ব্যুরোঃ রাজ্যের জুড়ে শিক্ষকদের বেতন সংক্রান্ত অসন্তোষ বেড়ে চলেছে দিন দিন। বেতন সংক্রান্ত ক্ষোভ প্রকাশ করে তাদের বঞ্চনা নিয়ে সরব হয়েছেন রাজ্যের প্রাথমিক শিক্ষকরা। তাদের ন্যায্য বেতনের দাবি মানুষের সামনে নিয়ে আসতে গত বৃহস্পতিবার কলকাতা প্রেস ক্লাবে একটি সাংবাদিক সম্মেলন করেন প্রাথমিকের শিক্ষকরা।
ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট পেশ করার দাবি জোরালো হচ্ছে। যে হারে চাপ বাড়ছে রাজ্য সরকারের ওপর তাতে আর বেশি দিন দেরি করা সম্ভব হবে না এক্ষেত্রে। কিন্তু এই মুহূর্তে ষষ্ঠ বেতন কমিশন কার্যকর করা হয়ে গেলে প্রাথমিক শিক্ষকরা একেবারেই লাভবান হবেন না, উল্টে বলা যায় ক্ষতিই হবে প্রভূত। এক বিপুল অঙ্কের বেতন থেকে বঞ্চিত হবেন তারা। রাজ্য সরকার সেই চেষ্টাই করছে, খবর সূত্রের।

এই মুহূর্তে প্রাথমিক শিক্ষকরা সর্বভারতীয় বেতন স্কেলের তুলনায় প্রায় ১০ হাজার টাকা বেতন কম পান। দেশের অন্যান্য রাজ্যে একই যোগ্যতায় শিক্ষকরা ন্যায্য বেতন পেলেও তারা সেই বেতন থেকে দীর্ঘদিন থেকে বঞ্চিত। এবিষয়ে তারা একাধিক বার আবেদন জানালেও কান দেয়নি সরকার। বৃহস্পতিবারের প্রেস মিটিং-এর পরেও একপ্রকার চুপ সরকার। এই চুপ থাকার কারণ কি? জানা যাচ্ছে, এটি সরকারের একটি ইচ্ছাকৃত কৌশল। এখন যদি প্রাথমিক শিক্ষকদের বেতন বাড়ানো হয় তাহলে ষষ্ঠ বেতন কমিশন কার্যকর হলে সেই বেতন আরও বহুগুণ বেড়ে যাবে। কিন্তু তা দিতে চাইছে না সরকার। আর সেই কারণেই ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশের আগে শিক্ষকদের বেতন বাড়ানোর বিষয়টি পিছিয়ে দিতে চাইছে সরকার।

কিন্তু এই বিষয়টি মেনে নিতে নারাজ প্রাথমিক শিক্ষকরা। ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি টিচার্স অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশের আগেই বর্ধিত বেতন চান। তা না দেওয়া হলে বৃহত্তর আন্দোলনের পথে যাবেন। সেক্ষেত্রে পঠনপাঠনের ক্ষতির কথা ভেবে এতদিন চুপ করে থেকেছেন তারা। তবে আর নয়। দিনের পর দিন এই বঞ্চনা তারা আর সহ্য করবেন না, হুঁশিয়ারি প্রাথমিক শিক্ষকদের।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.