Header Ads

আবার উপনির্বাচন হাতে থাকা ৫টি আসনে! সঙ্কটে লোকসভায় বিজেপির ম্যাজিক ফিগার!

নজরবন্দি ব্যুরোঃ ২০১৪ সালে মোদী ঝড় সাফল্যের শিখরে পৌঁছে দিয়েছিল বিজেপি-কে। কেন্দ্রে ক্ষমতায় আসার পর একের পর এক রাজ্য জয় করে ২১টি রাজ্যে বর্তমানে ক্ষমতায় বিজেপি। কিন্তু এই জয়ের আনন্দের মাঝেই বিষাদের সুর তুলেছে লোকসভা আসনের উপনির্বাচনগুলি। কার্যত হেরেই চলেছে বিজেপি!

২৮২ আসন জিতে ক্ষমতায় আসা বিজেপির বর্তমানে আসন সংখ্যা নেমে দাঁড়িয়েছে ২৭৪ এ! ম্যাজিক ফিগার ২৭২এর থেকে মাত্র ২টি বেশি। তাঁর উপর স্পিকার সুমিত্রা মহাজনের আসনটি বাদ দিলে তা দাঁড়াচ্ছে ২৭৩ টি আসনে।
দেশ জুড়ে বর্তমানে উপনির্বাচন হতে চলেছে আরও ৫টি আসনে, এই ৫টি আসনের সব কটাতেই ক্ষমতায় রয়েছে এনডিএর দখলে, যার মধ্যে তিনটি বিজেপির নিজের। কিছুদিনের মধ্যেই নির্বাচন কমিশন দিন ঘোষণা করবে এই ৫টি আসনে উপর্বাচনের। ৫টির যেকোন একটি আসনে হারলেই এনডিএ-র সংখ্যা কমবে লোকসভায় পাশাপাশি বিজেপির হাতে থাকা ৩টি আসনের মধ্যে ২টিতে পরাজয় হলেই বিজেপি এককভাবে ভারতের মসনদে থাকার সংখ্যা হারাবে,সেখেত্রে চাপ বাড়াবে শরিখ দলগুলো। কার্যত উভয় সঙ্কটে বিজেপি।


বিজেপির হাতে থাকা তিনটি আসনের মধ্যে একটি আবার রয়েছে উত্তরপ্রদেশে। যোগি ম্যাজিকের রেশ কাটার আগেই সপা, বসপার জোটের মুখে বিজেপি কে খোয়াতে হয়েছে গোরক্ষপুর, ফুলপুরের মত আসন। এবার পরিক্ষা হবে কাইরানা আসনে! সপা বসপা জোট থাকছে বলাই বাহুল্য! এই কাইরানা আসনে গতবার সমাজবাদী পার্টিকে হারিয়ে বিজেপি জিতেছিল ২ লক্ষ ৩৬ হাজার ভোটে। এইবার আসন্ন উপনির্বাচনে সপা আর বসপার জোট থাকার কারণে গত লোকসভার প্রাপ্ত ভোটের হিসেবে মার্জিন কমে দাড়াচ্ছে আরও ১ লক্ষ ৬০ হাজার।

অর্থাৎ প্রায় ৭৬০০০ ভোটে বিজেপি এগিয়ে শুরু করলেও ভাবাচ্ছে কৃষক অসন্তোষ আর গোরক্ষপুর ফুলপুরের ৩ লক্ষেরও বেশি মার্জিন ছাপিয়ে বিরোধীদের জয় কে!
যে আসন গুলিতে উপনির্বাচন হতে চলেছে সেগুলি হল...
1 Anantnag (Jammu and Kashmir )
2 Bhandara-Gondiya (Maharashtra )
3 Kairana (Uttar Pradesh )
4 Nagaland (Nagaland )
5 Palghar(ST) (Maharashtra )
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.