Header Ads

বাজেটে ডিএ-র জন্য অর্থ বরাদ্দ হয়! তবু ডিএ-র দেখা নেই? এই দ্বিচারিতা কেন?

নজরবন্দি ব্যুরো: রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা চলছে।
বিরোধী সংগঠন থেকে রাজ্যে ক্ষমতায় থাকা রাজনৈতিক দলের কাছের সংগঠনের সদস্যদের একাংশ নিজেদের হকের পাওনা থেকে বঞ্চিত হওয়ায় রীতিমতো চটে আছেন। তবে এই বিষয়ে নবান্নের দাবি, বাম আমলের ঋণের বোঝা বইতে গিয়ে চরম সমস্যায় পড়েছে রাজ্য সরকার। আর সেই কারণে দেশের সরকারের সঙ্গে সমান হারে ডিএ দেওয়ার ক্ষেত্রে আর্থিক প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছে।

অপরদিকে, খোদ সরকারের দেওয়া তথ্যের সঙ্গে এই যুক্তি ঠিক মানানসই নয়। কারণ, পরিসংখ্যান থেকেই দেখা যাচ্ছে , প্রতি বছর বাজেটে বেতন ও পেনশন খাতে বরাদ্দ অর্থের একটা বড় অংশ অজানা কারণে খরচ করা হচ্ছে না। তৃণমূল সরকার প্রথম ক্ষমতায় আসার পর প্রথম বাজেট পেশ হয় ২০১২-১৩ অর্থ বর্ষে। তথ্য বলছে ত্রর পর থেকে টানা প্রায় পাঁচ বছর অর্থাৎ ২০১৬-১৭ অর্থ বর্ষ পর্যন্ত কর্মীদের বেতন ও পেনশন খাতে মোট বরাদ্দ ছিল ২ লক্ষ ২৯ হাজার ৩৪৪ কোটি টাকা। যদিও এই রাজ্য সরকার এখনও পর্যন্ত খরচ করেছে ২ লক্ষ ১৬ হাজার ৯৯০ কোটি টাকা।

এই পরিসংখ্যান থেকে স্পষ্ট ৫ বছরে প্রায় ১২ হাজার কোটি টাকা সাশ্রয় হয়েছে। অর্থাৎ এই টাকা খরচ হয়নি কেন? এই টাকার হিসাব কেন দিচ্ছেনা সরকার? আবার এই টাকা খরচ করতে না পারার দায় কার?
এই বিষয় নিয়ে এক সরকারি কর্মচারী বলেন, যখন রাজ্য সরকারি কর্মচারীরা তাদের প্রাপ্য ডিএ-র দাবিতে আদালতের দ্বারস্থ হতে হয়, তখন রাজ্য সরকার তার কোষাগার থেকে টাকা খরচ করতে পারছে না!এই বিষয় খুব দুঃখের ও হতাশার ।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.