Header Ads

"যে রাঁধে সে চুলও বাঁধে" প্রবাদ সত্যি করে দৃষ্টান্ত স্থাপন করলেন মমতা সরকারের কৃষিমন্ত্রী!

নিজস্ব প্রতিনিধি, রামপুরহাটঃ আজ থেকে ঠিক ৫ মাস আগে অক্টোবর মাসে রামপুরহাট ২ নম্বর ব্লকের দখলবাটি গ্রামে কৃষি ফার্ম পরিদর্শন করে যান রাজ্যের কৃষি মন্ত্রী আশিস ব্যানার্জী। সেই সময়েই রাজ্যের সব কৃষিফার্মের ফাঁকা যায়গা না ফেলে রাখার নির্দেশ দিয়েছিলেন তিনি।

তাঁর নির্দেশ ছিল ফাঁকা যায়গাকে কাজে লাগাতে হবে তাই উদাহরন স্বরূপ সেখানে সবজি ও আমগাছ লাগানো সাথেসাথে পুকুর গুলিতে মাছ চাষ করারও পরামর্শ দিয়েছিলেন তিনি। সেই মতই গত একবছর ধরে মন্ত্রীর নির্দেশ অক্ষরে অক্ষরে মেনে রামপুরহাট ২ নম্বর ব্লক কৃষিফার্মে পড়ে থাকা ফাঁকা জমিতে জৈব পদ্ধতিতে বিভিন্ন সব্জির চাষ করা হয়।
এই প্রসঙ্গের অবতারনা করার কারন গতকাল এক অদ্ভুত দৃশ্য দেখে রামপুরহাট।

গতকাল রামপুরহাট টাউন হল প্রাঙ্গণে ভ্যানের উপর সারি দিয়ে সাজানো রয়েছে বিভিন্ন শাক-সব্জি। ভ্যানের ঠিক পাশে দাঁড়িয়ে যিনি রিতিমত গলাতুলে সব্জির দর হাঁকছেন তিনি আর কেউ নন স্বয়ং কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়। স্থানীয় বাসিন্দাদের ঘোর কাটার আগেই পড়ে যায় হুড়োহুড়ি- এ যে কৃষি মন্ত্রী নিজে সব্জি বিক্রেতার ভূমিকায়!!
কিচ্ছুক্ষনের মধ্যেই আশিস বাবুর হাত থেকে সব্জি কেনার ধুম পড়ে যায় স্থানীয় মানুষদের মধ্যে! বেশ পেশাদার ভাবেই সব্জি বিক্রি করলেন আশিস বাবু।

তিনি বলেন "রাজ্যে ১৯১ টি কৃষি ফার্ম রয়েছে। কোনও ফার্মে ফাঁকা জায়গা ফেলে রাখা যাবে না বলে আগেই নির্দেশ দেওয়া হয়েছিল। সেই মতো বিভিন্ন ধরনের চাষ শুরু করা হয়েছে। রামপুরহাট ২ নম্বর ব্লকের কৃষি ফার্মের অনাবাদী জমিতে জৈব পদ্ধতিতে সবজি চাষ করেছেন আধিকারিকরা।"
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.