Header Ads

শাসক দলের স্বজনপোষণই নিয়োগ না করার কারণ! চাঞ্চল্যকর অভিযোগ। তীব্র আন্দোলনের হুঁশিয়ারি এবার।

নজরবন্দি ব্যুরোঃ রাজ্যে চাকরি হীনের সংখ্যা ক্রমাগত বাড়ছে। শিক্ষক নিয়োগ থেকে শুরু করে একাধিক ক্ষেত্রে শূন্যপদ বিপুল হওয়া সত্ত্বেও নেই নিয়োগ। কখনো চাকরির পরীক্ষা দিয়ে পাশ করে নিয়োগপত্র পাচ্ছেন না চাকরি প্রার্থীরা, আবার কখনো বেকার চাকরি প্রার্থীদের নিয়োগ না করে চলছে দেদার স্বজনপোষণ। অভিযোগ তুলছেন চাকরি প্রার্থী লক্ষাধিক বেকার যুবক যুবতীরা।
রাজ্যে যখন লক্ষ লক্ষ বেকার চাকরি হীন অবস্থায় রয়েছেন তখন নতুনদের নিয়োগ না করে অবসর প্রাপ্তদের নিয়োগ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে কলকাতা পুরসভা। যে সমস্ত কর্মীরা ইতিমধ্যেই অবসর গ্রহণ করে পেনশন ভোগ করছেন তাদের ফের নিয়োগ করা হচ্ছে। ফলে একদিকে তারা যেমন পেনশন পাচ্ছেন অপরদিকে পাচ্ছেন বেতনও। অথচ বিপুল সংখ্যক চাকরি প্রার্থী বেকারত্বের সমস্যায় ভুগছেন। এখানেই শাসক দলের বিরুদ্ধে উঠছে স্বজনপোষণের অভিযোগ।

কলকাতা পুরসভার শূন্যপদের সংখ্যা এই মুহূর্তে প্রায় ২৬ হাজার। এই বিপুল পরিমাণ শূন্যপদে নতুন কর্মী নিয়োগে চূড়ান্ত অনীহা দেখাছে পুর কর্তৃপক্ষ। স্বচ্ছ নিয়োগের বদলে কর্তৃপক্ষ পেনশন ভোগী অবসরপ্রাপ্ত কর্মীদের পুনর্নিয়োগ করছে। পিওন, চিফ ম্যানেজার থেকে প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার পদগুলিতে নতুনদের বদলে অবসরপ্রাপ্তদের নিয়োগ করা হয়েছে। এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন চাকরি প্রার্থী, একাধিক কর্মী সংগঠন এবং পুরসভার কর্মীদের একটা বড় অংশ।

তাদের অভিযোগ, এইভাবে নতুন নিয়োগ না করে পুরনোদের ফিরিয়ে আনা উদ্দেশ্য প্রণোদিত। এক্ষেত্রে সুবিধা পাচ্ছেন শাসক দলের ঘনিষ্ঠরাই। আর এর ফলে বঞ্চিত হচ্ছেন বেকার চাকরি প্রার্থীরা। তাদের দাবি, এভাবে শাসক ঘনিষ্ঠদের সুবিধা পাইয়ে দেওয়া চলবে না। স্বচ্ছতার সাথে চাকরির পরীক্ষার মাধ্যমে নতুন প্রার্থীদের নিয়োগ করতে হবে। এই দাবি না মানা হলে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন তারা।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.