Header Ads

......তবুও রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা পেলনা বিজেপি! আর সম্ভবও নয় মোদী জমানায়।

নজরবন্দি ব্যুরোঃ জল ঘোলা করে, অনেক কাঠখড় পুড়িয়েও শেষ পর্যন্ত রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠ দলের মর্যাদা পেলনা বিজেপি। অন্যদিকে দাঁতে দাঁত চেপে উত্তরপ্রদেশে সপা-বসপার জোট প্রার্থীকে হারিয়ে জিতল বিজেপি। কিন্তু এমন বলার কারন কি? দেখে নেওয়া যাক উত্তর প্রদেশের চালচিত্রটা।

দেশজুড়ে ১৭টি রাজ্য থেকে এই দফায় ৫৫ জন নির্বাচিত হলেন রাজ্যসভায়। তবে ১০টি রাজ্যের ৩৩টি আসনে প্রতিনিধিরা নির্বাচিত হয়েছেন বিনা প্রতিদ্বন্দীতায় । আড় ভোট হোয়েছে ৭টি রাজ্যের ২৬ট আসনে। এই ২৬ আসনের মধ্যেই রয়েছে মধ্যে উত্তরপ্রদেশের দশটি আসন। বাকি আসনগুলিতে কি হবে সবাই জানত তাই লক্ষ ছিল ১০ নম্বর আসনটিতেই। বসপা প্রার্থীকে হারানোই লক্ষ ছিল বিজেপি-র। এবং তাঁরা সফল! কিন্তু সফলতার পিছনের কারনটাই অস্বস্তির কারন বিজেপি শিবিরের কাছে।

সপা-বিএসপির থেকে বিধায়ক ভাঙানো , বিরোধী জেলবন্দি বিধায়কদের ভোট দিতে আসতে না দেওয়া সব কিছু করেও কিন্তু বিজেপি প্রার্থ প্রথম পছন্দের ভোটে জেতেন নি। ফল হয়েছিল বিএসপি ৩২, বিজেপি ৩৩। বিজেপি প্রার্থী অনিল জিতেছেন দ্বিতীয় পছন্দের ভোটে। এই সমিকরনটাই ভাবাচ্ছে বিজেপি কে। কারন কোনমতে জয় পেলেও এই জয় ভাঙানো বিধায়কদের ভোটে আর জেলবন্দি বিধায়কদের ভোট দানে বিরত করে। রাজ্যসভা ভোটের সঙ্গে সরাসরি সম্পর্ক নেই জনগনের। আর পাল্টা হাওয়ায় জনগনের ভোটে কদিন আগেই ফুলপুর আর গোরক্ষপুরে শোচনীয় পরাজয় ঘটেছে বিজেপির। ৩ লক্ষ ভোটের মার্জিন ছাপিয়ে বসপা সমর্থিত সমাজবাদী পার্টির প্রার্থীরা জিতেছেন ৫০হাজারেরও বেশি ভোটে! সুতরাং কতটা ভোট দানের প্রবণতা ঘুরে গেলে এটা সম্ভব তা ভালই বোঝেন বিজেপি নেতারা।


অন্যদিকে এবারের রাজ্যসভা ভোটে বিজেপির ১২টা আসন বাড়ল ঠিকই, কিন্তু সংখ্যাগরিষ্ঠতা হল না রাজ্যসভায়। সাথে সাথেই মোদীর জমানায় রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠ হওয়ার আশাও নিভে গেল ২০১৪তে লোকসভায় ২৮২ আসন জেতা বিজেপির! অন্যদিকে মাত্র ৪৪ আসন প্রাপ্ত কংগ্রেস এই বাজারেও ৫ জনকে রাজ্যসভায় পাঠাতে সক্ষম হল।
দেখে নেওয়া যাক ২৬ আসনের ফলাফল...
বিজেপি - ১২
কংগ্রেস - ৫
তৃণমূল - ৪
টিআরএস- ৩
বামফ্রন্ট - ১
সমাজবাদী পার্টি - ১
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.