Header Ads

ভীতি প্রদর্শনের অভিযোগ! দাবি না মানলে আদালতে যাবেন! হুঁশিয়ারি গ্রুপ-ডি আন্দোলনকারীদের।

নজরবন্দি ব্যুরোঃ ভারতীয় রেলের গ্রুপ ডি বিভাগে কর্মী নিয়োগের ক্ষেত্রে পুরোনো নিয়মের বদলে এসেছে নতুন নিয়ম। নতুন বিজ্ঞপ্তিতে শূন্যপদের সংখ্যা ৬২,৯৬০টি। কিন্তু তাতে নন আইটিআই প্রার্থীদের জন্য সুযোগ প্রায় নেই বললেই চলে। তাদের জন্য শূন্যপদের সংখ্যা মাত্র ৯০৩৫টি।
শুধু তাই নয়, গ্রুপ ডি-র নতুন নিয়মে ৩৩ বছর থেকে ২ বছর কমিয়ে ৩১ বছর করা হয়েছে।

এই নতুন নিয়মের ফলে সমস্যায় পড়েছেন অসংখ্য গ্রুপ ডি চাকরি প্রার্থী যাদের আইটিআই ট্রেনিং করা নেই। তাদের দাবি, সমস্ত শূন্যপদের জন্য আবেদন এবং প্রতিযোগিতার সুযোগ দেওয়া হোক তাদের। এই দাবিতে আজ রেলের গ্রুপ ডি চাকরি প্রার্থীরা আন্দোলনে সামিল হয়েছেন। ইস্টার্ন রেলওয়ে-র হেড অফিস চিৎপুরে তাদের দাবি জানিয়ে বিক্ষোভ দেখেচ্ছেন অসংখ্য চাকরি প্রার্থী।

এর আগে ২০১৪ সালে রেলের গ্রুপ ডি-র পরীক্ষা নেওয়া হয়েছে। তখনও পর্যন্ত আইটিআই কোর্স না করা থাকলেও সমস্ত শূন্যপদের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হত। নতুন এই নিয়মের কথা তাদের আরও আগে জানানো হলে চাকরি প্রার্থীরা অনায়াসে আইটিআই ট্রেনিং নিতে পারতেন। কিন্তু কেন সেসব তখন না জানিয়ে হঠাৎ এই নিয়ম বদল করা হল? প্রশ্ন ক্ষুব্ধ চাকরি প্রার্থীদের। তার সাথে যোগ হয়েছে বয়সসীমা সংকোচনের সমস্যা। তাদের দাবি, অন্তত এই বছরটি নন-আইটিআই প্রার্থীদেরও সমান সুযোগ দেওয়া হোক এবং বয়সসীমাকে আবার পুরনো নিয়ম অনুযায়ী ৩৩ বছর করা হোক।

আজ চাকরি প্রার্থীদের বিক্ষোভ চলাকালীন এক আধিকারিকের বিরুদ্ধে তাদের হুমকি দেওয়ার অভিযোগ ওঠে। ওই আধিকারিককে স্পষ্ট বলতে শোনা যায় ভয় দেখিয়ে পিছু হঠিয়ে দেওয়ার মতো কিছু কথা। কিন্তু তাতে পিছু হঠতে নারাজ চাকরি প্রার্থীরা। তাদের তরফে জানানো হয়েছে, ভয় দেখিয়ে তাদের চুপ করানো যাবে না। তাদের দাবি না মানলে তারা যে আদালতের দ্বারস্থ হবেন সেকথাও জানিয়েছেন আন্দোলনকারী চাকরি প্রার্থীরা।




Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.