Header Ads

আধার নম্বর হারিয়ে গেলে কিভাবে পাবেন।

নজরবন্দি ব্যুরোঃ আধার কার্ড এখন অতি প্রয়োজনীয় একটি জিনিস। যেটা সবসময় আমাদের দরকার হয়। ব্যাংক আকাউন্ট হোক বা মোবাইল সিম নিতে বা অন্য অনেক কাজে। এই রকম একটি জিনিস যদি হারিয়ে যাই তাহলে আমাদের খুব সমস্যায় পড়তে হয় তা বলায় বাহুল্য। কিন্তু হারিয়ে গেলে কি ভাবে তা পাবেন? আমারা এখানে সেটাই জানাব।



১. স্থায়ী আধার / এনরোলমেন্ট আইডি অনলাইনে পুনরুদ্ধার করতে হলে কর্তৃপক্ষের কাছে আপনার সঠিক মোবাইল নম্বর অথবা ইমেল আইডি নিবন্ধিত থাকতে হবে। কারণ আপনি ওই মোবাইল নম্বর বা ই-মেলে ‘ওটিপি’ (এক-বারের পাসওয়ার্ড) পাবেন, যা আপনাকে হারানো নম্বর পুনরুদ্ধারের জন্য সাহায্য করবে।
২. www.uidai.gov.in- এ লগ-ইন করুন। ইউআইডিএআই ওয়েবসাইটে ‘আধার অনলাইন সার্ভিসেস’ লেখা অপশনটিতেই এই পরিষেবা পাওয়া যায়।
৩. ‘রিট্রাইভ লস্ট ইউআইডি / ইআইডি’-এ ক্লিক করতে পারেন। ওয়েবসাইট অন্য পৃষ্ঠায় আপনাকে নির্দেশ করবে। পৃষ্ঠার নাম, ইমেল বা মোবাইল নম্বরের মতো বিভিন্ন ক্ষেত্রগুলি আপনাকে পূরণ করতে হবে।
৪.’ওটিপি পাঠান’-এ ক্লিক করুন। আপনি আপনার মোবাইল বা ইমেল আইডি-তে ‘ওটিপি’ পাবেন । এটি যাচাই করতে ‘ওটিপি’ টাইপ করুন।
৫. আপনার প্রাপ্ত ‘ওটিপি’ ইউআইডিএআই সফটওয়্যার মাধ্যমে যাচাই করা হবে। যদি তা সঠিক হয়, তা হলে আপনি আপনার ইমেল বা মোবাইলে নম্বর পাবেন। যেটির সাহায্যে আপনি আধারের ই-কপি ডাউনলোড করতে ব্যবহার করতে পারেন।


৬. ‘ডাউনলোড আধার’ অপশনটি ক্লিক করুন। আপনাকে নতুন পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে। এখানে আপনার বাড়ির ঠিকানা, নাম, পিন কোডের মতো কয়েকটি বিবরণ টাইপ করতে হবে। এরপর ‘ওটিপি’বিকল্পটি ক্লিক করুন। ‘ওটিপি’ পাওয়া গেলে তা নির্দিষ্ট স্থানে লিখুন। পাসওয়ার্ড সুরক্ষিত আধার কার্ড পিডিএফ ফাইলে খুলতে হবে। পাসওয়ার্ডটি হল আপনার বাসস্থানের পিন কোড।
১২ সংখ্যার আধার নম্বর এখন একাধিক পরিষেবা কেন্দ্র বা সংস্থার সঙ্গে যুক্ত করা বাধ্য়তা মূলক করা হয়েছে। ফলে আধার নম্বরটির প্রয়োজনীয়তার গুরুত্ব বুঝেই কর্তৃপক্ষ কার্ড হারিয়ে গেলে তা পুনরুদ্ধারের এই সহজ পদ্ধতিটি চালু করেছে।


ত্তথ্যঃ খবর অনলাইন
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.