Header Ads

পরিবেশ কে বাঁচাতে হাজার কিলোমিটার পথ হাঁটা!

নজরবন্দি,বালুরঘাটঃ বিশ্ব উষ্ণায়ন, পরিবেশ দূষণ ও সবুজায়ন নিয়ে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে পাহাড় থেকে সাগর হাজার কিলোমিটার পথ হাঁটা " পরিবেশ পদযাত্রা কমিটির”। দার্জিলিং থেকে রওনা হয়ে উত্তরদিনাজপুর জেলা অতিক্রম করে আজ এই কমিটি দক্ষিণ দিনাজপুর জেলায় প্রবেশ করল।

সবুজায়নের লক্ষ্যে ও পরিবেশ দূষণ প্রতিরোধে সাধারণ মানুষকে সচেতন করতে গত ১৯ ফেব্রুয়ারি শুরু হয়েছে ৩৩ দিনে টাইগারহিল থেকে সাগরদ্বীপ পর্যন্ত হাজার কিমি পদযাত্রা। " পরিবেশের জন্য মানুষের পদযাত্রা কমিটি " নামে গঠিত কমিটিতে এই পদযাত্রায় প্রায় প্রতিটি জেলার সদস্যরা এতে অংশগ্রহণ করছেন। মোট ১১০ টি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যদের নিয়ে গঠিত এই কমিটি টাইগার হিল থেকে তাদের পদযাত্রা শুরু করে শেষ করবে সাগরদ্বীপের কপিলমুনির আশ্রমে।গতকাল এই দলটি রায়গঞ্জ শহরে এসে পৌঁছেছিল। গত কাল দলটি রায়গঞ্জ সহ তার আশপাশ এলাকায় গিয়ে সাধারণ মানুষকে এব্যাপারে সচেতন করেন। গতকাল তারা রায়গঞ্জে কাটিয়ে আজ সকালে সাগরদ্বীপের উদ্দ্যেশ্যে রওনা হয়ে দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর ব্লকে এসে পৌছয়।

১২ টি জেলার ১১০ টি সংগঠনের সদস্যদের অংশগ্রহণে দিনে দিনে কলেবরের আকার দীর্ঘায়ত হয়ে আগামী ২৫ মার্চ কাকদ্বীপের সাগরদ্বীপে সমাপ্তি ঘটবে পরিবেশ বান্ধব পদযাত্রার। ", এই কমিটির সদস্যদের আশা এই দীর্ঘ পদযাত্রার ফলে পরিবেশের সম্পর্কে প্রচুর মানুষকে সচেতন করে তোলা যাবে। তাতে আমাদের সমাজ উপকৃত হবে। অপরদিকে জেলার হরিরামপুরে এসে এই পদযাত্রা কমিটির আহ্বায়ক রাহুল দেব বিশ্বাস জানিয়েছেন, সাধারণ মানুষকে পরিবেশ দূষণ, ও বিশ্ব উষ্ণায়ন সম্পর্কে সচেতন করার পাশাপাশি সবুজায়ন বৃদ্ধির লক্ষ্যে তাদের এই পদযাত্রা। মানুষকে প্রকৃতির সাথে যুক্ত করাই এই পদযাত্রার মূল উদ্দেশ্য।

এদিকে আজ এই কমিটির পদযাত্রা দেখতে হরিরামপুর সহ আশ পাশ এলাকার মানুষজন ভিড় জমান। যদিও বিকেলের পর এই পদযাত্রা কমিটি দক্ষিণ দিনাজপুর জেলার সীমান্ত অতিক্রম করে মালদা জেলা অভিমুখে রওনা হবে বলে উদ্যোক্তারা জানিয়েছে।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.