Header Ads

চরম অমানবিক! রেল রোকো কর্মসূচিতে বিক্ষোভকারীদের রক্তাক্ত করে ওপর দিয়েই চললো ট্রেন!

নজরবন্দি ব্যুরোঃ ভারতীয় রেল এক ঐতিহ্যশালী বিভাগ। কিন্তু সেই রেলই এখন বিভিন্ন সমস্যায় জর্জরিত। রয়েছে যাত্রী অভিযোগ, কর্মী অভিযোগ, চাকরি প্রার্থীদের অভিযোগ সহ একাধিক অভিযোগে জর্জরিত রেল। সেই সব সমস্যা সমাধানে ১০ দফা দাবিতে আজ সারা রাজ্য জুড়ে ‘রেল রোকো’ কর্মসূচি পালিত হচ্ছে। রাজ্যের বিভিন্ন স্টেশনে এই মুহূর্তে চলছে রেল অবরোধ কর্মসূচি।
বিক্ষোভরত DYFI, SFI, AIDWA কর্মীদের ওপর দিয়ে রেল চালিয়ে নেওয়ার অভিযোগ উঠলো যাদবপুর স্টেশনে। ঘটনায় গুরুতর আহত হয়েছেন ৬০ জনেরও বেশি বিক্ষোভকারী। জানা গেছে, ওই স্টেশনে এবং রেল লাইন আটকে বিক্ষোভ দেখাচ্ছিলেন DYFI, SFI, AIDWA কর্মীরা। সেই সময়ে ওই কর্মীদের উপেক্ষা করে তাদের আহত করে চালানো হয় রেল। ফলে এক মর্মান্তিক রক্তারক্তি পরিস্থিতির সৃষ্টি হয়। এই ঘটনাকে চরম অমানবিক বলে সমালোচনার ঝড় উঠেছে বিভিন্ন মহলে। বিক্ষোভকারীদের সাথে এই আচরণ চূড়ান্ত অনভিপ্রেত, বলছে রাজনৈতিক মহল থেকে শুরু করে অন্যান্য বিভিন্ন মহল।

প্রসঙ্গত, ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন, সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি, ভারতের ছাত্র ফেডারেশন এবং পশ্চিম্পবঙ্গ রেলওয়ে হকার্স ইউনিয়নের তরফে এই রেল রোকো কর্মসূচি পালিত হচ্ছে। যে সমস্ত দাবি গুলিতে এই রেল রোকো-র ডাক দেওয়া হয়েছে সেগুলি হল-
রেলের সমস্ত শূন্যপদে দ্রুত নিয়োগ।
চুক্তিভিত্তিক রেলকর্মী নিয়োগ পদ্ধতি বাতিল।
অবসরপ্রাপ্ত রেল কর্মীদের পুনরায় নিয়োগ বন্ধ করা।
রেললাইন এবং রেল স্টেশন বিক্রির বিরোধিতা।

ভারতীয় রেলের বেসরকারি করণ বন্ধ করা।
রেলে ১০০ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ বন্ধ করার দাবি।
ক্যানিং, নামখানা, বজবজ লাইনে ট্রেন বন্ধ করা চলবে না।
পুনর্বাসন না দিয়ে হকার উচ্ছেদ করা যাবে না, ইত্যাদি।
রেল রোকো কর্মসূচীর ভিডিও দেখুন-
RAIL ROKO agenda video
Loading...

৩টি মন্তব্য:

  1. রেল চালককে গ্রেফতার করা উচিত ।

    উত্তরমুছুন
  2. অবিলম্বে ওই ট্রেনের চালককে গ্রেফতারের দাবি জানাচ্ছি।

    উত্তরমুছুন
  3. কখনই সম্ভব নয় । চালক এর পুরো রাইট আছে তার লাইনে ট্রেন চালিয়ে যাবার । ওরা সবাই ট্রেনের চাকার তলায় চলে গেলেও আইনত ট্রেন চালকের চুলেও হাত দেবার ক্ষমতা নেই কারও । ট্রেন চালক শুধু সিগনাল দেখবে আর কিছু না । সিগনাল পেয়ে গেলে তার ট্রেন ঢোকাতে আর কোন বাঁধা নেই ।

    উত্তরমুছুন

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.