Header Ads

ছেলে ভোলানো খেলা বন্ধ হোক! ছুটি নয়, চাই ডিএ, ষষ্ঠ বেতন কমিশন!

নজরবন্দি ব্যুরোঃ রাজ্যের শিক্ষক থেকে শুরু করে সরকারি কর্মচারীরা ক্ষুব্ধ সরকারের ওপর। দিনের পর দিন দেখা নেই ডিএ-র। কেন্দ্রের থেকে ডিএ প্রাপ্তিতে রাজ্যের কর্মচারীরা প্রায় ৪২ শতাংশ পিছিয়ে রয়েছেন। বেতন কমিশনের অবস্থাও তথৈবচ। কেন্দ্রের সপ্তম বেতন কমিশন কার্যকর হয়ে সেই অনুসারে বেতন পেতে শুরু করেছেন কর্মীরা। এদিকে রাজ্যে ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্টও বিশ বাঁও জলে।
আদালতে বকেয়া ডিএ আদায়ের জন্য মামলা করেছেন রাজ্যের সরকারি কর্মচারীদের একাধিক সংগঠন। সেই মামলায় এগিয়ে চলেছে একের পর এক শুনানির তারিখ। কর্মীদের ডিএ দেওয়ার ব্যাপারে গড়িমসির শেষ নেই সরকারের। ষষ্ঠ বেতন কমিশনের কাজও চলছে শম্বুক গতিতে। চার দফায় মেয়াদ বাড়ানোর পরেও কবে চূড়ান্ত রিপোর্ট জমা দিতে পারবে কমিশন তা বলতে পারছেন না খোদ কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকার।

ডিএ না দেওয়ার কারণ দর্শাতে গিয়ে বারবার রাজ্য সরকার বলেছে, সরকারের আর্থিক ভাণ্ডার শূন্য। সেই কারণেই নাকি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা দিতে পারা যাচ্ছে না। কিন্তু এই যুক্তি আদৌ ধোপে টিকছে না। টাকা যদি না থাকে তাহলে ক্লাব খয়রাতিতে লক্ষ লক্ষ টাকা ব্যয় হচ্ছে কিভাবে? কিছুদিন আগে রাজ্যের সমস্ত স্কুল বাড়ি নীল-সাদা রঙ করতে বিপুল টাকা খরচের উদাহরণটিও তুলে ধরতে ভুলছেন না সরকারি কর্মীরা। তারা প্রশ্ন তুলেছেন এসব হচ্ছে কি করে? শুধু তাদের প্রাপ্য বর্ধিত বেতন দেওয়ার সময়েই কি যত অভাব রাজ্য সরকারের? প্রশ্ন তাদের।



পঞ্চায়েত ভোট আসন্ন। রাজ্যের বিপুল সংখ্যক সরকারি কর্মীদের এই পাহাড়প্রমাণ ক্ষোভ আছড়ে পড়ে টলিয়ে দিতে পারে মমতা সরকারের ভোটব্যাঙ্ক। আর সেই কারণেই বাড়তি ছুটি সহ একাধিক ঘোষণার মাধ্যমে সরকারি কর্মীদের দৃষ্টি অন্যদিকে ঘুরিয়ে দেওয়ার আপ্রান চেষ্টা করছে সরকার। কিন্তু ক্ষমতাশীল সরকারের এই ছেলে ভোলানো খেলায় যে বিন্দুমাত্র ভুলছেন না সরকারি কর্মীরা তা তারা বুঝিয়ে দিয়েছেন তাদের উপচে পড়া ক্ষোভের মাধ্যমে।

রাজ্যের শিক্ষক থেকে শুরু করে সরকারি কর্মী, প্রত্যেকেরই দাবি, ছুটি নয়, তাদের চাই দীর্ঘদিন ধরে আটকে থাকা প্রাপ্য বকেয়া ডিএ, চাই ষষ্ঠ বেতন কমিশনের চূড়ান্ত রিপোর্ট। সেসব না দিয়ে এই রকম 'উপহার' চাই না তাদের। ক্ষোভ উগরে দিয়েছেন রাজ্যের সরকারি কর্মচারীরা।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.