Header Ads

নিয়োগ নেই, শিক্ষকের অভাবে শিঁকেয় পঠনপাঠন! ব্যর্থতা ঢাকতে নতুন ফরমান জারি রাজ্যে!

নজরবন্দি ব্যুরোঃ রাজ্যে শিক্ষক এবং শিক্ষা সংক্রান্ত বিষয়ে একাধিক সমস্যা। এই নিয়ে অসংখ্য অভিযোগে জর্জরিত রাজ্য সরকার। বছরের পর বছর আটকে রয়েছে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল গুলিতে শিক্ষক নিয়োগ। শিক্ষকের অভাবে বিদ্যালয় গুলিতে পঠনপাঠনের মান তলানিতে ঠেকছে বলে প্রায়ই অভিযোগ জানাচ্ছে স্কুলের পড়ুয়া এবং তাদের অভিভাবকরা। কিন্তু সেই দিকে ভ্রুক্ষেপ নেই রাজ্য সরকারের এবং পর্ষদের।
এদিকে ক্লাস রুমে মোবাইল ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হল। সম্প্রতি এই নির্দেশিকা জারি করেছে মুর্শিদাবাদের জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ। এর আগেই পূর্ব ও পশ্চিম বর্ধমানে এই বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ক্লাসরুমে মোবাইল ফোন ব্যবহার করলে পড়ুয়াদের পড়াশোনার ক্ষতি হচ্ছে। এই কারণ দেখিয়ে শ্রেণীকক্ষে মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করার ফরমান জারি করেছে জেলা গুলির প্রাথমিক বিদ্যালয় সংসদ।

প্রাথমিক বিদ্যালয় সংসদের এই নিষেধাজ্ঞা জারির পরে আবার সমালোচনার ঝড় উঠেছে। স্কুল গুলিতে শিক্ষকের ঘাটতিতে শিক্ষাব্যবস্থা ধুঁকছে। রাজ্যের অধিকাংশ স্কুলে পড়ুয়া পিছু শিক্ষকের যে মডেল অনুপাত তা মানা সম্ভব হচ্ছে না শিক্ষকের অভাবে।



তার পরেও শিক্ষক নিয়োগ নিয়ে রাজ্য সরকারের চরম অনীহা বলে অভিযোগ তুলেছেন রাজ্যের শিক্ষক পদপ্রার্থীরা। সেসব সমস্যার সমাধান না করে ক্লাস রুমে মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করে পঠনপাঠনের মানোন্নয়নের বৃথা চেষ্টায় ব্রতী হয়েছে বিদ্যালয় সংসদ।

এদিকে শ্রেণীকক্ষে মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করার বিষয়টিকে মানতে পারেননি অসংখ্য শিক্ষক। তাদের যুক্তি, শ্রেণীকক্ষে থাকাকালীন কখনো কখনো প্রয়োজনীয় ফোন কিংবা মেসেজ আসতেই পারে। সেগুলোর উত্তর দেওয়াও যথেষ্ট জরুরী। সেই সব ক্ষেত্রেও যদি এই নিষেধাজ্ঞা কার্যকর হয় তাহলে তা ব্যক্তিস্বাধীনতায় হস্তক্ষেপের সামিল হয়ে যাবে, দাবি রাজ্যের স্কুল গুলিতে কর্মরত শিক্ষকদের।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.