Header Ads

প্রবল চাপে সরকার! বকেয়া ভাতা মেটানোর ইঙ্গিত বেতন কমিশনের!

নজরবন্দি ব্যুরোঃ রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ সংক্রান্ত ক্ষোভ দীর্ঘদিনের। এই নিয়ে হয়েছে একাধিক আন্দোলন বিক্ষোভ। আদালতে মামলাও চলছে রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার দাবিতে। বিভিন্ন কর্মী সংগঠনের পক্ষ থেকে লাগাতার আন্দোলন ও মামলার জেরে চাপ বাড়ছিল সরকারের ওপর। এই পরিস্থিতিতে সরকারি কর্মীদের দাবির কাছে খানিকটা নতিস্বীকার করতে বাধ্য হল রাজ্যের সরকার।
কেন্দ্রীয় সরকারি কর্মীদের তুলনায় এই রাজ্যের সরকারি কর্মীদের ডিএ-র ফারাক বিপুল। সেই পার্থক্য এই মুহূর্তে ৪২ শতাংশ। প্রাপ্য বেতন থেকে বঞ্চিত থাকার ফলে ক্ষোভে ফুঁসছেন রাজ্যের সরকারি কর্মীরা। এদিকে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন আসন্ন। বিপুল সংখ্যক সরকারি কর্মীদের ক্ষোভ আছড়ে পড়তে পারে ভোট ব্যাঙ্কের ওপর।ছেলে ভোলানো খেলা বন্ধ হোক! ছুটি নয়, চাই ডিএ, ষষ্ঠ বেতন কমিশন! এই অবস্থায় বকেয়া ডিএ-র কিছুটা দ্রুত মিটিয়ে দেওয়ার ব্যাপারে ইতিবাচক ইঙ্গিত দিলো রাজ্যের বেতন কমিশন।

বিজেপি প্রভাবিত সরকারি কর্মচারী পরিষদ এবং বিজেপি টিচারস সেলের ৫ সদস্যের একটি প্রতিনিধি দল ষষ্ঠ বেতন কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকারের সাথে কথা বলেন বকেয়া ডিএ সংক্রান্ত বিষয়ে। কেন্দ্রীয় সরকারি কর্মীদের তুলনায় রাজ্যের কর্মীদের ডিএ-র বিপুল ফারাক মেটানো, দ্রুত ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট প্রকাশ সহ একাধিক দাবি আরও জোরালো করে তুলে ধরেন তারা। সেই সাথে রাজ্যের সরকারি কর্মচারী সংগঠন গুলির চাপ তো আছেই। এই উভয়সংকটময় পরিস্থিতির মধ্যে পড়ে অবশেষে বকেয়া ডিএ নিয়ে আশা সূচক কথা শোনা গেল কমিশনের চেয়াম্যানের গলায়।

তিনি বলেন, রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ১৫ শতাংশ অন্তর্বর্তী কালীন ভাতার সুপারিশ করতে বাধা নেই কমিশনের। খুব শীঘ্রই এই ভাতা তুলে দেওয়া হবে। এখন দেখার কবে সেই ভাতা হাতে পান এরাজ্যের সরকারি কর্মীরা।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.