Header Ads

শ্রমিক ছাঁটাইয়ের রমরমা রাজ্য জুড়ে! বৃহত্তর আন্দোলনের পথে শ্রমিকরা।

শালবনি, নজরবন্দিঃ কিছুদিন আগে শালবনি টাঁকশালে শ্রমিকের কাজ থেকে ছাঁটাই হয়ে যাওয়ার খবর পেয়ে দুশ্চিন্তায় এবং অবসাদে আত্মহত্যা করেন এক শ্রমিক। এবার শালবনির আরেক কারখানায় ১০ জন শ্রমিককে বিনা কারণে চাকরি থেকে ছাঁটাইয়ের অভিযোগ উঠলো।
দীর্ঘদিন যাবৎ ওসিএল বেঙ্গল সিমেন্ট কোম্পানিতে কন্ট্রাক্টরের অধীনে রেলওয়ে অপারেশন বিভাগে কর্মরত ছিলেন স্থানীয় ১০ জন শ্রমিক। কিছুদিন আগে কোম্পানির এই বিভাগের কন্ট্রাক্টর পরিবর্তিত হয়। জানা গেছে, পূর্বে যিনি কন্ট্রাক্টর ছিলেন তিনি পশ্চিমবঙ্গের বাসিন্দা। কিন্তু বর্তমান কন্ট্রাক্টরের বাড়ি ওড়িশা রাজ্যে। নতুন কন্ত্রাক্তর এসেই কোম্পানির আধিকারিকদের সাথে জোটবদ্ধ হয়ে এই শ্রমিক ছাঁটাইয়ের ঘটনাটি ঘটিয়েছেন বলে অভিযোগ। ওই ছাঁটাই হওয়া শ্রমিকদের আরো অভিযোগ, ওই কারখানায় বর্তমানে ২০০ জনেরও বেশি কন্ট্রাকটারের অধীনস্ত শ্রমিক কর্মরত রয়েছেন। এরমধ্যে অর্ধেক প্রায় ভিনরাজ্য থাকে আগত।

স্থানীয় মানুষের বক্তব্য, কোম্পানি অধিক মুনাফালাভের জন্য ইচ্ছাকৃত ভাবে কন্ট্রাক্টরদের মাধ্যমে ভিনরাজ্য থেকে শ্রমিক এনে কারখানা চালাচ্ছে। সময়ে সময়ে এভাবেই স্থানীয় শ্রমিকদের ছাঁটাই করে বাইরে থাকে শ্রমিক আনা হয়েছে বলে দাবি। শ্রমিকদের ন্যূনতম মজুরি সহ বিভিন্ন অধিকার থেকে বঞ্চিত করা হয় বলেও অভিযোগ করা হয়েছে।

এলাকার মানুষেরা জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ২০১৪ সালে এই কারখানা উদ্বোধন করেন। তখন মনে করা হয়, স্থানীয় বেকার যুবকরা এই সিমেন্ট ফ্যাক্টরিতে কাজ পাবেন। কিন্তু পরবর্তী সময়ে এর উল্টোটা হওয়ায় সৃষ্টি হয়েছে শ্রমিক অসন্তোষ। ছাঁটাই হওয়া শ্রমিকরা আগামি সময়ে বৃহত্তর আন্দোলনের পথে যাবেন বলে জানিয়েছেন।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.