Header Ads

বই দিবসে-র বই যেন মমতা ব্যানার্জীর 'প্রচার-পুস্তিকা'! মধ্যশিক্ষা পর্ষদ, শিক্ষামন্ত্রীকে চিঠি বিজেপি নেতার।

নজরবন্দি ব্যুরোঃ কিছুদিন আগে রাজ্যের বিভিন্ন সরকারি স্কুলে পালিত হয়েছে 'বই দিবস'। ছাত্রছাত্রীদের হাতে তুলে দেওয়া হয়েছে বই। পড়ুয়াদের মধ্যে শিক্ষার প্রতি আকর্ষণ প্রসারে এই উদ্যোগ গ্রহন করা হয়েছিল বলে দাবী করা হয়েছিল। কিন্তু এই বই দিবস পালনের পেছনে ছিল আসলে রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার পরিকল্পনা। এমনই অভিযোগ উঠে এলো এবার।
শিক্ষাক্ষেত্র সহ রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে রাজনীতির রঙ লাগানোর চেষ্টা নতুন নয়।শিক্ষায় রাজনীতির রমরমার কুফল প্রায়ই দেখা যায়। কলেজগুলিতে এই কারণে অশান্তির ঘটনা বাড়াবাড়ির চেহারা নেয় অনেক সময়ই। এবার সেই রাজনীতির রঙে স্কুলের ছাত্রছাত্রীদের আক্রান্ত করার অভিযোগ উঠলো রাজ্যের সরকারের বিরুদ্ধে। বই দিবসে স্কুলের পড়ুয়াদের হাতে তুলে যে বই তুলে দেওয়া হয়েছিল তা আসলে রাজ্যের মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত প্রচার, অভিযোগ।

ওইদিন ছাত্রছাত্রীদের যে সমস্ত বই দেওয়া হয় স্কুলের তরফে সেই সব বই গুলিতে রয়েছে শুধুই মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি, তার বিভিন্ন সময়ে ভ্রমন সহ আরও নানান কথা। এখানেই আপত্তি জানিয়েছেন রাজনৈতিক মহল থেকে শুরু করে সমাজের বিভিন্ন স্তরের মানুষ। পড়ুয়াদের জ্ঞান বৃদ্ধিতে যদি বই দেওয়া হয় তাহলে তা রাজনৈতিক ঘটনাবলী সম্বলিত মুখ্যমন্ত্রীর 'প্রচার-পত্রিকা' কেন দেওয়া হবে। এতে শিক্ষার প্রসারের নামে রাজনীতির প্রসারই অনেক বেশি পরিমাণে হয়। এর প্রতিবাদ জানিয়েছেন ভারতীয় জনতা যুব মোর্চার কন্টাই জেলার সহ সভাপতি শুভ্রাংশু মাইতি। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক, রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদের সেক্রেটারি এবং রাজ্যের শিক্ষামন্ত্রীকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে এর তীব্র প্রতিবাদ করেছে শুভ্রাংশু বাবু। এমনকি তিনি হুঁশিয়ারি দিয়েছেন, এই কাণ্ডের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা না নেওয়া হলে তাঁরা বৃহত্তর আন্দোলনের পথে যাবেন।





Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.