Header Ads

নিয়োগ নেই! শিক্ষকদের যোগ্যতা নিয়ে শিক্ষামন্ত্রীর প্রশ্ন! অক্ষমতা ঢাকার আপ্রান চেষ্টা?

নজরবন্দি ব্যুরোঃ রাজ্যের শিক্ষক নিয়োগ, শিক্ষার পরিকাঠামো নিয়ে রয়েছে একাধিক সমস্যা। চাকরির পরীক্ষা দিয়ে সেই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিয়োগ পত্রের আশায় বসে রয়েছেন শিক্ষক পদপ্রার্থীরা। বছরের পর বছর অপেক্ষা করেও জোটেনি সেই নিয়োগপত্র। ২০০৯ সালের টেট উত্তীর্ণ প্রার্থী, ২০১৪-র আপার প্রাইমারি থেকে শুরু করে একাধিক শিক্ষক নিয়োগের পরীক্ষা দিয়ে পাশ করে নিয়োগ পত্র পাননি এমন চাকরি প্রার্থীর সংখ্যা লক্ষাধিক।

হাইকোর্টে পর্ষদ, কমিশন তথা রাজ্য সরকারের বিরুদ্ধে রয়েছে একাধিক মামলা। সেই সমস্ত সমস্যার সমাধান না করে উল্টে রাজ্যের শিক্ষকদের যোগ্যতা নিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ব্যাঙ্গাত্মক প্রশ্ন তীব্র বিতর্কের তৈরি করলো এবার।
রাজ্যের স্কুলগুলিতে স্মার্ট ক্লাস চালু করার কথা ঘোষণা করা হয়েছিল কিছুদিন আগে। হিন্দু স্কুলে সেই স্মার্ট ক্লাসের উদ্বোধন করতে গিয়ে পার্থ চট্টোপাধ্যায় বলেন, রাজ্যের শিক্ষকদের বেতন খাতে কোটি কোটি টাকা খরচ করছে রাজ্য সরকার। কিন্তু শিক্ষকরা কতটা দায়িত্বশীল? কতটা যত্নশীল পড়ুয়াদের শিক্ষার ব্যাপারে? একই সাথে শিক্ষকদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে তিনি আরও বলেন, শিক্ষকরা ছাত্রছাত্রীদের কি আদৌ কিছু শেখাতে পারছেন?
শিক্ষামন্ত্রীর এই মন্তব্যের পরেই তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছে শিক্ষক এবং চাকরি প্রার্থীদের মধ্যে। রাজ্যে দিনের পর দিন নিয়োগ নেই। হাইকোর্টে বারংবার ভর্ৎসিত হচ্ছে সরকার। একাধিক মামলায় হাইকোর্ট নিয়োগ করার নির্দেশ দিলেও নিয়োগ করেনি পর্ষদ তথা সরকার। কখনো শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ উঠছে, শিক্ষামন্ত্রীই নাকি আটকে রেখেছেন শিক্ষক পদপ্রার্থীদের নিয়োগ। এই পরিস্থিতিতে নিয়োগ সম্পর্কে ইতিবাচক পদক্ষেপ না নিয়ে উল্টে শিক্ষকদের যোগ্যতা নিয়েই প্রশ্ন তুলছেন শিক্ষামন্ত্রী! রাজ্য সরকার নিজের অক্ষমতা ঢাকতে দোষ চাপাচ্ছে অন্যের ওপর? প্রশ্ন তুলছেন শিক্ষক এবং বেকার চাকরি প্রার্থীরা।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.