Header Ads

BJP আমাদের শত্রু : শ্যামল চক্রবর্তী।

নজরবন্দি ব্যুরো: সিপি আই(এম) এর কেন্দ্রীয় কমিটির বৈঠকে সেইভাবে কেউ কংগ্রেসের সঙ্গে জোটের প্রস্তাব করেননি। আবার খসড়া প্রস্তাবের কোন জায়গায় কংগ্রেস ও বিজেপি–র সঙ্গে সমদূরত্বের কথাও বলা হয়নি। খুব তাড়াতাড়ি খসড়া প্রস্তাব পুস্তিকা আকারে প্রকাশ্যে আনবে সিপি আই(এম)। তখন পরিষ্কার হয়ে যাবে এই সমস্ত বিতর্কের।

কলকাতায় কেন্দ্রীয় কমিটির বৈঠকের পর বিভিন্ন সংবাদমাধ্যমে যেভাবে অপপ্রচার চলছে এবং সোশ্যাল মিডিয়ায় পার্টি কর্মীরাও যা আলোচনা শুরু করেছেন, তার প্রেক্ষিতেই এ কথা বলেছেন দলের কেন্দ্রীয় কমিটির সদস্য শ্যামল চক্রবর্তী। এমনটাই মনে করেন রাজনৈতিক মহলের একাংশ। পার্টি কর্মীদের মধ্যে বিভ্রান্তি কাটাতেই যে তাঁর এই প্রয়াগ, তা-ও উল্লেখ করেছেন তিনি। তিনি অনুরোধ করে লিখেছেন, বিতর্ক খুবই ভাল। কিন্তু খসড়া রিপোর্ট পড়ে নিয়ে তার পর বিতর্ক হোক। আপাতত পার্টি কর্মীদের জন্য কয়েকটি বিষয় তুলে ধরেছেন তিনি।

১.দল বিজেপি ও কংগ্রেস থেকে সমদূরত্ব কথা ঘোষণা করেনি। ২. বিজেপি'কেই প্রধান শত্রু বলে চিহ্নিত করেছে। ৩. কোনও কেন্দ্রে বামেদের প্রার্থী না থাকলে সেখানে গেরুয়াদের হারাতে পারে, এমন ধর্মনিরপেক্ষ প্রার্থীকে ভোট দিতে হবে। ৪. কোনও রাজ্যে কোনও ধর্মনিরপেক্ষ আঞ্চলিক দল যদি কংগ্রেসের সঙ্গে জোট করে, তা হলে কংগ্রেসের সঙ্গে কোনও সমঝোতা না করেও সেই আঞ্চলিক দলের সঙ্গে আসন সমঝোতা করা যেতে পারে। কংগ্রেসের সঙ্গে কোনও জোট বা সমঝোতা করা যাবে না। ৫. একজনও কংগ্রেসের সঙ্গে জোটের প্রস্তাব ওই বৈঠকে করেনি। ৬. কয়েক দিনের মধ্যেই এই খসড়া প্রস্তাব প্রকাশ্যে আসবে। ৭. আমাদের শত্রু পার্টির মধ্যের কোনও পক্ষ নয়, এই নির্বাচনে শত্রু বিজেপি।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.