Header Ads

করোনা আতঙ্কের মধ্যে কৃষকদের জন্য এককালীন ঋণ মকুবের দাবি জানালেন ইয়েচুরি!

নজরবন্দি ব্যুরো: গোটা দেশে লকডাউন চলবে ১৪ এপ্রিল পর্যন্ত। আগেই এমন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। এর পরেও করোনা ভাইরাসের সংক্রমণ রোধ করতে ব্যর্থ কেন্দ্রের সরকার। পরিসংখ্যান সেই কথাই বলছে। পৃথিবীর বিভিন্ন দেশের তুলনায় সংক্রমণের সংখ্যা কম থাকলেও, ধীরে ধীরে সংখ্যা প্রায় ৭০০ ছুঁয়েছে। গতকাল খবর মিলেছে করোনা আক্রান্ত হয়ে রাজস্থানের ভিলওয়ারায় মৃত্যু হয়েছে একজনের। ফলে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ ।


এইরকম সময়ে কৃষকদের জন্য অবিলম্বে এককালীন ঋণ ছাড়ের ব্যবস্থা করা হোক। সারা দেশে ছাঁটাইয়ের ঘটনা বেড়েই চলেছে। পরবর্তী তিন মাস শ্রমিক-কর্মচারীদের মজুরি নিশ্চিত করুক সরকার। করোনা পরিস্থিতির মোকাবিলায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আর্থিক প্যাকেজের ঘোষণার পরেই কেন্দ্রের কাছে এই দাবি করেছেন সিপিআই(এম) এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।
তিনি জানান, ' হাতে সময় আর বেশি নেই। কেন্দ্রীয় সরকারের পরিকল্পনাহীনতার জন্য সাধারণ মানুষের জীবনজীবিকার উপরেই প্রশ্নচিহ্ন দেখা যাচ্ছে। যদি শিল্পপতিদের কয়েক লক্ষ কোটি টাকার ছাড়ের ব্যবস্থা করা না হতো, তাহলে বর্তমানের উদ্ভূত পরিস্থিতিতেও কোনও সমস্যার হতো না।' এই প্রসঙ্গেই কৃষকদের এককালীন কৃষি ঋণ মকুবের দাবি করেছেন ইয়েচুরি।
তিনি আরও বলেন, "এই পরিস্থিতিতে সরকারের উচিত, অবিলম্বে দেশের কৃষকদের এককালীন কৃষি ঋণ সম্পূর্ণ মকুব করার ব্যবস্থা করা। এর পাশাপাশি কৃষকেরা যাতে নিরাপদে চাষ করতে পারেন, তাও নিশ্চিত করতে হবে সরকারকে।'

Loading...

1 টি মন্তব্য:

  1. এই লোকটি আর ওঁর দল চাওয়া ছাড়া আর কিছুই শেখেনি । দায়িত্ব আর কর্তব্যবোধ ওঁদের কেউ শেখায়নি ।

    উত্তরমুছুন

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.