Header Ads

জেলায় ফিরছেন বদলি হওয়া ১৪ জন, ৫২৮০ টাকা বাড়ল বেতন; অনশন তুলল UUPTWA #Exclusive

নজরবন্দি ব্যুরোঃ ১৩ দিন অনশন আর ১৪ দিন ধর্নার মাথায় আজ অনশন প্রত্যাহার করল অরাজনৈতিক শিক্ষক সংগঠন উস্থি ইউনাইটেড প্রাইমারী টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোশিয়েশন। যোগ্যতা অনুযায়ী বেতনের দাবীতে অনশন পাশাপাশি অনৈতিক ভাবে ট্রান্সফার করে দেওয়া ১৪ জন শিক্ষককে পুনরায় নিজের নিজের জেলায় ফিরিয়ে আনার দাবীতে অনশন চলছিল।গতকাল দলীয় শিক্ষক সংগঠনের সভায় বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু সেখানে তিনি ডাকেননি অনশনকারী শিক্ষক সংগঠনকে। সেই সভা থেবে বেতন কাঠামো সংশোধনের কথা জানালেও তা ছিল ধোঁয়াশা পূর্ণ বলে দাবি শিক্ষকদের। তিনি জানিয়েছেন, প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে বাড়িয়ে ৩২০০ টাকা করা হচ্ছে। তবে তা যাতে ৩৬০০ টাকা করা যায় কিনা তা তিনি দেখছেন। উল্লেখ্য বিষয় হল এখন শিক্ষকরা রয়েছে পে ব্যান্ড ২ তে অর্থাৎ ৫৪০০-২৫২০০ যেখানে গ্রেড পে রয়েছে ৫ রকমের। যা হল, ২১০০ টাকা, ২৩০০ টাকা,২৬০০ টাকা, ২৯০০ টাকা এবং ৩১০০ টাকা। শিক্ষামন্ত্রী গ্রেড পে-র বিষয় নিয়ে এদিন চুপ থাকলেও শিক্ষা দফতর সূত্র নজরবন্দি কে জানিয়েছিল শিক্ষকদের বেতন বাড়িয়ে পে ব্যান্ড ৩ এ নিয়ে যাওয়া হচ্ছে। যা অনুমোদনের জন্যে ইতিমধ্যেই অর্থ দফতরে পাঠানো হয়েছে। সূত্রের খবর ছিল  অর্থ দফতর তার মঞ্জুরিও দিয়েছে। সুতরাং পে ব্যান্ড ৩ তে যদি বেতন হয়ে সেখানে গ্রেড পে রয়েছে যথাক্রমে, ৩২০০ টাকা, ৩৬০০ টাকা, ৩৯০০ টাকা, ৪১০০ টাকা। সুতরাং শিক্ষামন্ত্রীর ৩২০০ করে দিচ্ছি সম্ভব হলে ৩৬০০ করে দেব গ্রেড পে এই কথার অর্থ খুঁজে পাননি শিক্ষকরা। কারন শিক্ষক মহলে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে ৪ রকম গ্রেড পে কে তুলে দিয়ে শিক্ষামন্ত্রী কি এক রকম গ্রেড পে করতে চাইছেন?
যাই হোক সব জল্পনার অবসান ঘটিয়ে বেতন বৃদ্ধি হল শিক্ষকদের।
এক ঝলকে দেখে নিন কত বাড়ল বেতন। শিক্ষক তন্ময় ঘোষ এক হিসেবের মাধ্যমে নজরবন্দি কে জানিয়েছেন।  পে ব্যান্ড ৩ আর ট্রেন্ড টিচার দের গ্রেড পে ৩৬০০ টাকা হলে প্রথম যিনি চাকরি পাবেন তার প্রথম মাসের বেতন নিম্নরূপ হবার কথা।
পুরনো স্কেল অনুযায়ীঃ ৬২৪০+গ্রেড পে ২৬০০ =  বেসিক পে ৮৮৪০ + ১৪০%(D.A+H.R.A) = ১২৩৭৬ + ৩০০ (M.A) = ২১৫১৬(Gross).
 নতুন নির্দেশিকা অনুযায়ী বেতন হবে, ৭৪৪০ + গ্রেড পে ৩৬০০ =  ১১০৪০(basic) +১৪০% (D.A+H.R.A) = ১৫৪৫৬ + ৩০০(M.A)= ২৬৭৯৬ টাকা(Gross)।
অর্থাৎ বেতন বাড়লঃ ২৬৭৯৬-২১৫১৬ = ৫২৮০ টাকা।
পিআরটি স্কেল না পেলেও, আপাতত এই ঘোষনায় খুশি শিক্ষক মহল। উস্থি সংগঠনের দাবি অনুযায়ী অনৈতিক ভাবে ট্রান্সফার করে দেওয়া ১৪ জন শিক্ষককে পুনরায় নিজের নিজের জেলায় ফিরিয়ে আনা হচ্ছে, সেই কারনেই তুলে নেওয়া হল অনশন। 
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.