Header Ads

৭০ হাজার প্রাথমিক শিক্ষক এখনও কেন বঞ্চিত? আন্দোলনে নামল বিজেপি শিক্ষক সেল। #Exclusive

নজরবন্দি ব্যুরোঃ ১৩ দিন অনশন আর ১৪ দিন ধর্নার ফল মিলেছে কদিন আগেই, যোগ্যতা অনুযায়ী বেতনের দাবি না পূরণ হলেও বেড়েছে গ্রেড পে। অনশন প্রত্যাহার করেছে অরাজনৈতিক শিক্ষক সংগঠন উস্থি ইউনাইটেড প্রাইমারী টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোশিয়েশন। যোগ্যতা অনুযায়ী বেতনের দাবীতে অনশন পাশাপাশি অনৈতিক ভাবে ট্রান্সফার করে দেওয়া ১৪ জন শিক্ষককে পুনরায় নিজের নিজের জেলায় ফিরিয়ে আনার দাবীতে অনশন চলছিল। সব জল্পনার অবসান ঘটিয়ে ১৩ দিন অনশনের মাথায় বেতন বৃদ্ধির নির্দেশিকা জারি করে শিক্ষা দফতর।
পে ব্যান্ড ৩ তে এখন থেকে ট্রেন্ড টিচার দের মাইনে হবে। প্রথম যিনি চাকরি পাবেন তার প্রথম মাসের বেতন হবে আগষ্ট মাস থেকে ২৬৭৯৬ টাকা। বেতন বেড়েছে ৫২৮০ টাকা। পিআরটি স্কেল না পেলেও, আপাতত এই ঘোষনায় খুশি শিক্ষক মহল। কিন্তু সমস্যায় পড়েছেন প্রায় ৭০ হাজার শিক্ষক।এই ৭০ হাজার শিক্ষক হলেন 'অপ্রশিক্ষিত' অর্থাৎ ২০১৪ - ২০১৭ সালে NIOS থেকে D.EL.ED করা প্রাথমিক শিক্ষক। তাঁদের অভিযোগ সরকারের উদাসিনতার কারনে তাঁরা প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের তকমা পাননি। যে কারনে তাঁরা পে ব্যান্ড ৩ এ বেতন পাবেন না! শিক্ষাদফতরের নির্দেশিকা অনুযায়ী প্রশিক্ষিতদের গ্রেড-পে যেখানে পে ব্যান্ড ২ এর ২৬০০ টাকা থেকে পে ব্যান্ড ৩ এর ৩৬০০ টাকা করা হচ্ছে সেখানে অপ্রশিক্ষিত শিক্ষকদের গ্রেড-পে ২৩০০টাকা থেকে ২৯০০টাকা করা হচ্ছে আর পে ব্যান্ড থেকে যাচ্ছে সেই ২ এই।
সরকারকে কাঠগড়ায় তুলে আবার শিক্ষক আন্দোলন শুরু হল রাজ্যে!
NIOS থেকে যে সমস্ত শিক্ষকরা D.El.Ed পাশ করেছেন তাদের অবিলম্বে 'A' category teacher-এর মর্যাদা দিয়ে ট্রেনিং স্কেল প্রদান, নন-ট্রেনড শিক্ষক মহাশয়দের পে-ব্যান্ড-২ এর পরিবর্তে পে-ব্যান্ড-৩ তে উন্নীত করে ৩২০০ টাকা গ্রেড-পে প্রদান এবং সমস্ত শিক্ষক মহাশয়দের গ্রেড-পে পরিবর্তনের পূর্বে পে-প্রোটেকশন দিয়ে বেতন কাঠামো তৈরির দাবিতে আজ বর্ধমান সদর জেলা বিজেপি শিক্ষক সেলের পক্ষ থেকে পূর্ব বর্ধমান জেলার জেলা প্রাথমিক বিদ্যালয় পরিদর্শককে ডেপুটেশন দেওয়া হয়।

আজকের ডেপুটেশনে উপস্থিত ছিলেন বিজেপি শিক্ষক সেলের প্রাথমিক শাখার রাজ্য কো-ইনচার্জ সব্যসাচী ঘোষ, বর্ধমান সদর জেলা বিজেপি শিক্ষক সেলের কনভেনার রাধাকান্ত রায় এবং প্রাথমিকের কো-কনভেনার সঞ্জয় বিশ্বাস।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.