Header Ads

কাল বিশ্বভারতীতে মিলন ঘটতে চলেছে দুই বাংলার।

নজরবন্দি ব্যুরো: কাল শুক্রবার শান্তিনিকেতনে এপার ও ওপর বাংলা মিলিত হতে চলেছে,বিশ্বভারতীর বাংলাদেশ ভবনের উদ্বোধনে আসছেন দুই প্রধানমন্ত্রী।নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা।থাকবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। নিরাপত্তার বেষ্টনীতে মুড়ে ফেলা হয়েছে গোটা শান্তিনিকেতন কে। মাথার ওপরে ক্রমবর্ধমান বায়ুসেনার হেলিকপ্টারের টহল আর কেন্দ্রীয় বাহিনীর চক্কর।

 

বাংলাদেশ তাকিয়ে আছে মোদি–‌হাসিনার বৈঠকের দিকে, কারণ তিস্তা চুক্তি নিয়ে কিছু আলোচনার সম্ভাবনাও আছে। অনুষ্ঠানে মমতা ব্যানার্জিও হাজির থাকবেন।

 

ঢাকায় বাংলাদেশের বিদেশমন্ত্রী এ এইচ মাহমুদ আলি দাবি করেন, তিস্তা চুক্তির বিষয়টির অগ্রগতি হচ্ছে। কবে নাগাদ তিস্তা চুক্তি হতে পারে, এমন প্রশ্নের জবাবে মাহমুদ আলি অবশ্য বলেন, ‘নির্দিষ্ট সময়সীমা দিয়ে এ ধরনের চুক্তি হয় না।’ এদিন দুই প্রধানমন্ত্রীর বৈঠক হবে শান্তিনিকেতনে, জানান মাহমুদ আলি।

বিশ্বভারতী সূত্রে খবর, শুক্রবার বাংলাদেশ ভবন উদ্বোধনের পর বাংলার ভাত খাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিনের অতিথি–অভ্যাগতদের খাবার পরিবেশনের বরাত দেওয়া হয়েছে কলকাতার তাজ বেঙ্গল হোটেলকে। মেনুতে রাখা হয়েছে ভাত, ডাল, রুটি, ভাজা, সবজি, মিষ্টির মতো পদ। ওদিকে শেখ হাসিনার জন্য থাকছে নমাজের ব্যবস্থা।

 

বুধবার বাংলাদেশ ভবন ঘুরে দেখেন সেদেশের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর। তিনি এদিন জানান, ‘‌সন্তোষজনক কাজ হয়েছে। দুই দেশের সম্মানীয় প্রধানমন্ত্রী এই ভবনের উদ্বোধন করবেন। এতে দুই দেশের ছাত্রছাত্রীদের গবেষণা ও সুসম্পর্ক পরিপূর্ণ হয়ে উঠবে'।

 

এছাড়াও শনিবার পশ্চিমবঙ্গের চুরুলিয়ায় কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে এক সমাবর্তন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ডিলিট উপাধিতে ভূষিত করা হবে বলে জানানো হয়।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.