Header Ads

সরকারি কর্মীদের ডিএ প্রাপ্তি প্রক্রিয়া কতটা এগোলো? জানুন লেটেস্ট আপডেট।

নজরবন্দি ব্যুরোঃ রাজ্যের সরকারি কর্মীরা কবে পাবেন তাদের বকেয়া মহার্ঘ ভাতা? এই প্রশ্নের উত্তর কবে মিলবে, অধীর আগ্রহে অপেক্ষা করে রয়েছেন কর্মচারীরা। বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার দাবিতে আদালতে মামলাও করেছেন সরকারি কর্মচারীদের একাধিক সংগঠন।
কেন্দ্রের সাথে এই মুহূর্তে রাজ্যের সরকারি কর্মীদের ডিএ-র ফারাক ৪৫ শতাংশ। নির্দিষ্ট সময়ের ব্যবধানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা তাদের প্রাপ্য ডিএ পেয়ে গেলেও বঞ্চিত এরাজ্যের কর্মীরা। এই নিয়ে আদালতে চলছে মামলা। সেই মামলার শুনানি চলাকালীন একাধিক বার রাজ্য সরকারের তরফে কৌঁসুলিকে অজুহাত দিতে শোনা গেছে, ডিএ রাজ্য সরকারের দয়ার দান। তা দেওয়া রাজ্য সরকারের ইচ্ছের ওপর নির্ভরশীল।

তবে ডিএ যে আদৌ সরকারের দয়ার দান নয়, বরং তা যে সরকারি কর্মীদের প্রাপ্য অধিকার তা-র বিস্তারিত ব্যাখ্যা করে ইতিমধ্যেই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে নজরবন্দির তরফে। তাই মহার্ঘ ভাতা যে সরকারি কর্মীদের প্রাপ্য তা নিয়ে সন্দেহের অবকাশ প্রায় নেই। এই পরিস্থিতিতে প্রত্যেক সরকারি কর্মীদের একটাই প্রশ্ন? কবে মিটবে ডিএ-সমস্যা? কবে মিলবে বকেয়া ডিএ?

ডিএ মিটিয়ে দেওয়ার দাবি জানিয়ে একাধিক বার রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে চিঠি দিয়েছে সরকারি কর্মীদের সংগঠন। তবে এখনো কোনো ইতিবাচক উত্তর মেলেনি তাঁর কাছে। অবশেষে এই নিয়ে রাজ্যপালের দ্বারস্থ হলেন কর্মচারীরা। রাজভবনে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর নিকট দাবিপত্র জমা দিতে চান তারা। তবে ওই মুহূর্তে রাজ্যপাল ব্যস্ত থাকার কারণে সেই দাবিপত্র জমা রাখেন ডেপুটি সেক্রেটারি। এখনো পর্যন্ত রাজ্যপালের তরফে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে সরকারি কর্মচারীরা আশাবাদি, খুব শিগগিরই ইতিবাচক কোনো সিদ্ধান্ত নেবেন রাজ্যপাল যার সুফল মিলবে আদালতে ডিএ মামলার শুনানিতে।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.