Header Ads

বিপুল দানখয়রাতির পরেও ১% ডিএ দেবার ক্ষমতা আছে কি রাজ্য সরকারের? হিসাব বলছে অন্য কথা।

নজরবন্দি ব্যুরো: রাজ্য ও কেন্দ্রের মধ্যে বেতনের ফারাক নিয়ে কর্মচারীদের মধ্যে ক্ষোভ অনেকদিনের। সপ্তম বেতন কমিশন কার্যকর হওয়ার পর থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন এক লাফে বেশ কিছুটা বেড়েছে।

অপরদিকে ২০০৮ সালে শেষবার রাজ্য সরকারি কর্মীদের বেতন কাঠামো সংশোধন করা হয়েছিল। কারণ, সেই সময় পঞ্চম বেতন কমিশন বলবত হয়েছিল। যার ফলে বর্তমানে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারি কর্মীদের মধ্যে বেতনের ফারাক মারাত্মক আকার নিয়েছে। এই মুহূর্তে রাজ্য সরকারি কর্মীদের পাওনা ডিএ’র পরিমাণ ৪৫ শতাংশ। পাশাপাশি রাজ্যের ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট নিয়ে কি ভাবছে সরকার, তা নিয়ে বেশ চিন্তায় রাজ্য সরকারি কর্মচারীরা। এই জোড়া সমস্যা রাজ্য সরকারি কর্মীদের কাছে রীতি-মতো সঙ্কটের হয়ে দাঁড়িয়েছে।

কেননা, রাজ্যের একজন গ্রুপ-ডি কর্মী বর্তমানে একই পদে থাকা কেন্দ্রীয় সরকারি কর্মীর তুলনায় ১২ হাজার ৮৫৪ টাকা কম পাচ্ছেন। পাশাপাশি ৯ নম্বর স্কেলের আওতায় থাকা রাজ্যের একজন আপার ডিভিশন ক্লার্ক (ইউডিএ) কেন্দ্রীয় ইউডিএ’র তুলনায় ৫০ হাজার ৭৫৫ টাকা কম পাচ্ছেন। ১০ নম্বর স্কেলে থাকা কেন্দ্রীয় সরকারের একজন হেড অ্যাসিস্ট্যান্ট (এইচএ) একই পদে কর্মরত রাজ্যের কর্মীর তুলনায় ৪৯ হাজার ৯১০ টাকা বেশি পাচ্ছেন। ১২ নম্বর স্কেলের আওতাধীন একজন রাজ্য সরকারি সেকশন অফিসার (এসও)-এর সঙ্গে এই ফারাক সেখানে বেড়ে হয়েছে ৭৮ হাজার ৫৯০ টাকা। পরবর্তী পর্যায়ে এই ফারাক আরও তীব্র হয়েছে।


এ প্রসঙ্গে এক সরকারি কর্মচারী বলেন," সুপ্রিম কোর্টের স্পষ্ট নির্দেশ, সম কাজে সম বেতন। গোটা দেশে এক কর ব্যবস্থা (জিএসটি) চালু হয়েছে। দেশের বেশিরভাগ রাজ্য কেন্দ্রের সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে সংশোধিত বেতন লাগু করেছে। কিন্তু আমাদের রাজ্যে তার উল্টো চিত্র। আর এর ফলে ক্ষতিগ্রস্ত হতে হচ্ছে এই রাজ্যের কয়েক হাজার চাকরি জীবী মানুষদের। আর সরকার আমাদের নিয়ে যা ছেলে খেলা করছে তা ভাবলেই অবাক লাগে।"

বিশেষ সূত্রের খবর, সব মিলিয়ে এই মুহূর্তে কর্মরত রাজ্য সরকারি কর্মচারীদের সংখ্যা প্রায় আট লক্ষ। পেনশন প্রাপকের সংখ্যা প্রায় ছয় লক্ষ। দু-টোকে একত্রিত করলে সংখ্যাটা দাঁড়ায় প্রায় ১৪ লক্ষ। কর্মরতদের ১ শতাংশ ডিএ বৃদ্ধি করলে মাসে রাজ কোষের খরচ বৃদ্ধি পায় প্রায় ২৫ কোটি টাকা। সেই টাকা দেবার মতন সামর্থ্য আছি কি বর্তমান রাজ্য সরকারের? প্রশ্ন তুলছেন বিশেষজ্ঞ মহলের একটা বড় অংশ।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.