Header Ads

মে-তে পঞ্চায়েত নির্বাচন! 'বাজিমাত' নাকি কঠিন লড়াই? চ্যালেঞ্জ অগ্নিকন্যার সামনে!

নজরবন্দি ব্যুরোঃ পঞ্চায়েত নির্বাচন নিয়ে রাজ্যে এই মুহূর্তে সাজ সাজ রব। প্রতিটি রাজনৈতিক দলই শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে ব্যস্ত। তবে কবে হবে এই পঞ্চায়েত নির্বাচন তা জানা যায়নি। সেই দিনক্ষণ স্থির করার ব্যাপারে এবার তৎপর হল তৃণমূল সরকার।
পঞ্চায়েত নির্বাচনের তারিখ নির্দিষ্ট করার লক্ষ্যে আগামি মাসে অর্থাৎ মার্চের ৯ তারিখে কোর কমিটির বৈঠক ডেকেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওইদিন রাজ্যের সমস্ত জেলার সব পঞ্চায়েত এলাকার পদাধিকারী ব্যক্তিদের মিটিং-এ উপস্থিত থাকার নির্দেশ দিয়েছেন মমতা। ওই বৈঠকেই রাজ্যের তরফে স্থির করা হবে পঞ্চায়েত ভোটের তারিখ। আর এরপরেই আনুষ্ঠানিক ভাবে রাজ্য নির্বাচন কমিশন ইলেকশনের তারিখ ঘোষণা করবে বলে মনে করা হচ্ছে। শোনা যাচ্ছে, মে মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই সম্পূর্ণ করা হবে নির্বাচন।

গত ইলেকশনে দেখা গেছে রাজ্য সরকারের সঙ্গে রাজ্য নির্বাচন কমিশনের বিরোধ চরমে পৌঁছয়। অবশেষে পাঁচ দফায় হয় নির্বাচন। সেই সমস্ত সমস্যাকে এড়িয়ে রাজ্য পুলিশের সহায়তায় একদিনে সব বুথের ভোট করাতে চায় তৃণমূল সরকার। পঞ্চায়েত নির্বাচনের পরে পরেই রয়েছে লোকসভা নির্বাচন। লোকসভায় লড়াই অনেক বেশি জোরদার করতে পঞ্চায়েতে রাজ্যকে বিরোধীশূন্য করে ফেলতে চান মুখ্যমন্ত্রী। সেই ব্যবস্থা পাকাপাকি করতেই তাড়াতাড়ি পঞ্চায়েত নির্বাচন সেরে ফেলতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, পঞ্চায়েতে দলের রণকৌশল স্থির হবে এদিনের কোর কমিটির বৈঠকে।

৪৮ হাজার ৭৫১টি গ্রাম পঞ্চায়েত রয়েছে সারা রাজ্যে। তার প্রতিটিতে একটি করে বুথ রয়েছে। সব কটি বুথে একদিনে ভোট করা, তাও আবার শুধুমাত্র রাজ্য পুলিশের সাহায্যে, তৃণমূল সরকারের কাছে একটি বড় চ্যালেঞ্জ। সুষ্ঠু নির্বাচন এবং সেই নির্বাচনের ফলাফলে বাজিমাত- দুটো বড় মাপের চ্যালেঞ্জ এই মুহূর্তে রাজ্যের শাসক দলের সামনে। জোড়া পরীক্ষায় কেল্লাফতে করতে কি পারবেন 'বাংলার অগ্নিকন্যা'? সেটাই দেখার বিষয় এখন।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.