Header Ads

খেলুন হোলি, রঙও মাখুন চুটিয়ে! তবে তার আগে পড়ুন এই প্রতিবেদন।

নজরবন্দি ব্যুরোঃ ফাগুন তো লেগে গেছে বনে বনে। পলাশের আগুন জানান দিয়ে দিয়েছে রঙের উৎসব এসে গেল। আর কয়েকদিন পরেই দোল এবং হোলি। আর 'খেলবো হোলি রঙ দেবোনা তাই কখনো হয়?' বসন্তের রঙের উৎসবে রাঙাবেন না এমন কথা একেবারেই বলবো না। তবে রঙ খেলার সাথে সাথে ত্বকের দিকে খেয়াল রাখতে ভুলবেন না যেন। নাহলে ত্বকের বারোটা বাজবে রঙে থাকা ক্ষতিকর কেমিক্যালের প্রভাবে।
রঙ খেলতে বেরোনোর আগে মুখে এবং শরীরে ভালো করে আমন্ড ওয়েল মেখে নিন। এর ফলে ত্বক বাঁঁচবে এবং সেই সাথে শুষ্কতার হাত থেকেও রেহাই পাবেন। ঠোঁটে অবশ্যই লাগান লিপবাম। চড়া রোদে হুটোপাটি করে রঙ খেলবেন না। কারণ তার ফলে ত্বক লাল হয়ে র‍্যাশ বেরনোর সম্ভাবনা থাকে। খেয়াল রাখবেন আরো একটি বিষয়। কেমিক্যাল রঙ ত্বকের ক্ষতি করে। তাই রঙ খেলুন প্রাকৃতিক উপাদানে তৈরি রঙে।

আবির বা অন্যান্য রঙ চুলে এবং স্ক্যাল্পে লাগলে চুল শুষ্ক হয়ে যেতে পারে। এছাড়াও স্ক্যাল্পে গুড়ো রঙ ঢুকে গিয়ে রোমকূপ বন্ধ করে দেয়। এর কারণে হতে পারে চুল পড়ার সমস্যা। তাই এসব সমস্যা থেকে দূরে থাকতে মাথায় টুপি পড়ুন। হোলি উপলক্ষে বাজারে বিক্রি হয় রঙবেরঙের সুদৃশ্য টুপি। সেগুলো পড়লে দেখতে বাহারি লাগবে এবং সেই সাথে রক্ষা পাবে চুলের স্বাস্থ্য।

রঙ খেলার পর সবচেয়ে বড় সমস্যা সেই রঙ তোলা। অনেক সময় ঘষে ঘষে রঙ তোলার ফলে ত্বকের অবস্থা হয় খুবই খারাপ। তাই তাড়াহুড়ো করে কোনোরকমে শক্তি খরচ করে ঘষে রঙ তুলবেন না। সাবান একদমই ব্যবহার করবেন না। রঙ তুলতে ব্যবহার করুন ক্লেনজিং ক্রিম না লোশন। এটি ত্বকে লাগিয়ে ভেজা তুলো দিয়ে আস্তে রাব করে মুখ ধুয়ে ফেলুন। একবারে সবটা রঙ না উঠলে জোর করে তোলার চেষ্টা করবেন না।
দোল কিংবা হোলি মানেই রঙ। আর এই রঙের উৎসব সবসময়ই আনন্দের একটা মাত্রা যোগ করে জীবনে। কিন্তু মনে রাখবেন, আনন্দ করতে গিয়ে তা যেন দুঃখের কারণ না হয়। বসন্তের হাওয়ায় আবির গুলাল ছড়িয়ে দিক খুশির হিল্লোল।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.