Header Ads

পঞ্চায়েতের আগেই ডিএ-র দুঃখ ভুলিয়ে রাজ্যের শিক্ষকদের খুশি করে দিতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়!

নজরবন্দি ব্যুরোঃ স্কুলের শিক্ষকদের ডিএ নিয়ে ক্ষোভ অনেক দিনের। এই নিয়ে আদালতে মামলা চলছে। সেই মামলার নিষ্পত্তি কবে হবে তা কারোই জানা নেই। সেই দিক থেকে বিচার করলে কিছুটা হতাশ রাজ্যের শিক্ষক সহ হাজার হাজার রাজ্য সরকারি কর্মচারীরা।
কিন্তু এবার রাজ্য সরকার যা ঘোষণা করতে চলেছে তাতে কিছুটা অনন্দিত হবেন শিক্ষকরা।
“সরকার যা নিয়ম করবে তা মেনে চলতে হবে শিক্ষকদের!”- ফতোয়া তৃণমূল মহা সচিবের।
জানা গেছে, অবশেষে পিতৃত্বকালীন ছুটির নির্দেশিকা বের করার পথে স্কুল শিক্ষা দপ্তর। এছাড়াও স্কুলের লিভ রুলেও পরিবর্তন আনার উদ্যোগ শুরু হয়েছে। এই সংক্রান্ত বিষয়গুলো বেশ গুরুত্বের সাথে এবং দ্রুততার সাথে দেখা চলছে বলে বিকাশ ভবন সূত্রে খবর।

রাজ্য সরকারের একটা মহলের মতে, "ডিএ নিয়ে রাজ্যের শিক্ষকরা আমাদের সরকারের ওপর চটে আছে। তাই যদি পঞ্চায়েত ভোটের আগে এই নির্দেশিকা বের করা যায় তাঁর ইতিবাচক প্রভাব পড়বে নির্বাচনে।" যদিও এই বিষয়ে এক শিক্ষক নজরবন্দির প্রতিনধিকে জানান, এই ছুটির ব্যবস্থা অনেক আগে থেকেই করা উচিত ছিল।



কেন্দ্রের ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্টে সন্তান প্রতিপালনের পাশাপাশি পিতৃত্বকালীন ছুটির সুপারিশ করা হয়েছিল। সেই মতো কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ২০০৬ সালের পর থেকে সেই ছুটি পেয়ে আসছে। তাঁর পর থেকে এই ছুটি দেশের বিভিন্ন রাজ্য দিতে শুরু করেছে।

কিন্তু বিগত বাম সরকার এই রাজ্যের ক্ষেত্রে এই ছুটি গুলিকে কোনোদিন স্বীকৃতি দিতে চায়নি। রাজ্যে পালাবদলের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ছুটি দেওয়ার কথা ঘোষণা করেন। নবান্ন থেকে সেই সংক্রান্ত নির্দেশিকাও বের করেন।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.