Header Ads

এই রাজ্যেও কি আসছে গেরুয়া ঝড় ? কেনই বা বাড়ছে বিজেপি? বিশেষ প্রতিবেদন।

নজরবন্দি ব্যুরো: এই রাজ্যে রাজ্য পাঠ হারিয়ে অতি দুর্বল বামেদের থেকেও পশ্চিমবঙ্গে বিজেপির সাংগঠনিক শক্তি অনেকটা কম। এই বিষয়ে কারুর দ্বিমত থাকার কথা নয়। লক্ষণীয় বিষয় হল, ইদানীং পশ্চিমবঙ্গে যেসব নির্বাচন হচ্ছে,তাতে শাসকদল যতই তার ক্যাডারদের কাজে লাগিয়ে সন্ত্রাস চালাক, বামেদের টপকে এই রাজ্যে শেষ কয়েকটা উপনির্বাচনে বিজেপিই প্রাপ্ত ভোটের নিরিখে দ্বিতীয় স্থান নিচ্ছে । উদাহরণ হিসাবে বলা যায় কিছুদিন আগে হয়ে যাওয়া সবং উপনির্বাচনের কথা। সবং বিধানসভার উপনির্বাচনে বামেরা দ্বিতীয় হয়েছে এই কথা ঠিক, কিন্তু ওই কেন্দ্রে শেষ বিধানসভা নির্বাচনে বিজেপির ভোট ছিল তিন শতাংশ। সেই ভোট বছর না ঘুরতে ঘুরতে একলাফে তা বেড়ে হয়েছে প্রায় ১৯% এর কাছাকাছি। এই প্রসঙ্গে এটাও বলে রাখা ভাল, সবং-এ বিজেপির কাছে এই রাজ্যের কঠিন তম নির্বাচনী কেন্দ্র তা আগেই জানিয়েছেন এই রাজ্যের বিজেপি নেতৃত্ব। তারপরেও এই ভোট-বৃদ্ধি বিজেপির জনপ্রিয়তা বৃদ্ধির জ্বলন্ত প্রমাণ। মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজত্বে প্রতিটি নির্বাচন নিয়ে কিছু না কিছু অভিযোগ আছে এই রাজ্যের বিরোধী রাজনৈতিক দল গুলির। এতকিছুর পরেও দুর্বল বিজেপি বহু নির্বাচনে দ্বিতীয় স্থান দখল করছে। তাহলে কি বাঙালি হিন্দুদের একটা বড় অংশ তাঁদের অবস্থানের বদল আনছেন?

এই রাজ্যে বেশকিছু কারণে বিজেপির সংগঠন মজবুত নয়। এমনটাই মনে করেন রাজনৈতিক বোদ্ধারা। মধ্যবিত্ত বাঙালি হিন্দুদের একটা বড় অংশ বামপন্থী। ১৯৪৭ সালের পর থেকে বাংলার রাজনীতিতে শাসক কংগ্রেসের মূল শত্রু বামপন্থীরাই।এই রাজ্যের বাম শক্তি তাদের রাজনৈতিক ভিত মজবুত করেছিল পূর্বপাকিস্তান(বাংলাদেশ) থেকে বিতাড়িত বাঙালি-হিন্দু উদ্বাস্তুদের একত্রিত করে।এই রাজ্যে উদ্বাস্তুদের এলাকাগুলি ছিল বামপন্থীদের শক্ত দুর্গ।
যদি আরও নির্দিষ্ট করে বলি তা হলে,এই রাজ্যের বামপন্থীদের ভোট-ব্যাঙ্ক প্রধানত বাঙালি-হিন্দু নির্ভর। পশ্চিমবঙ্গের মুসলমান সমাজ কোনও দিনই বামপন্থীদের পুরোপুরি আপন করে নেয়নি। একসময় মুসলমান ভোটারদের একটা বড় অংশ ভোট দিতেন কংগ্রেসকেই। আর দেশ ভাগের পরে থেকে এই রাজ্যের মানুষের বড় হয়ে ওটা বামপন্থী আবহাওয়াতে। আর সেই কারণেই বিজেপির বৃদ্ধি এই রাজ্যে খুব একটা সহজ ছিলনা। কিন্তু এখন চাকা উল্টো দিকে ঘুরতে শুরু করেছে । কেন এই পাল্টি খাওয়া ? কারণ বাঙালি হিন্দুর চিন্তাভাবনাতে কিছুটা পরিবর্তন আসছে।

অবশ্য এর পিছনে আছে এই রাজ্যের বর্তমান শাসক দলের গুরুত্বপূর্ণ ভূমিকা।
এটা ঠিক এখন বামপন্থীদের একটা বড় অংশ ধর্মীয় রাজনীতির দিকে এগোচ্ছে । আর এটাকেই রাজনৈতিক মহলের একটা অংশ বলছে 'পরিবর্তন'। এখন প্রশ্ন উঠতে পারে বাঙালি মধ্যবিত্ত হিন্দু কেন এই ধর্মীয় রাজনীতির দিকে ঝুঁকছে ? আর এই পরিবর্তনের মূলে আছে ধর্মের সুড়সুড়ি দিয়ে বিজেপির বর্ণময় প্রচার। আর এই নিয় বিজেপির যে প্রচার," হিন্দু ধর্মকে বাঁচাতে পারে একমাত্র বিজেপি"। আর এই প্রচারের ফলে হয়ত বাঙালি হিন্দুরা নিজেদের ধর্মীয় পরিচয় বাঁচাতে বেশ উদগ্রীব। আর তাঁরা তাদের ধর্মীয় পরিচয় বাঁচাতেই হয়ত বিজেপির দিকে ঝুঁকছে।

আর পশ্চিমবঙ্গে বিজেপির ভোট-বৃদ্ধির কারণটিও খুঁজতে হবে এখানেই। আর বাঙালি-হিন্দুরা স্বেচ্ছায় পদ্ম চিহ্নে ভোট দিচ্ছে বলেই এই রাজ্যে বিজেপির ভোট বাড়ছে। আর এই ভাবে যদি বিজেপি তাদের ভোট ব্যাঙ্ককে বাড়াতে পারে তাহলে এই রাজ্যের শাসক দল ও বামপন্থীদের কপালে যে কষ্ট আছে তা আর বলার অপেক্ষা রাখেনা।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.