Header Ads

ডিএ প্রসঙ্গে রাজ্যের সব রাজনৈতিক দলের লক্ষ্য এক, "ডিএ" চাই! আদালতে এগিয়ে সরকারি কর্মচারীরা??

নজরবন্দি ব্যুরো: ডিএ নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের ক্ষোভ অনেকদিনের। আর এই ডিএ রাজ্য সরকারি কর্মচারীদের অধিকার কি অধিকার নয়, সেই নিয়ে আদালতে চলছে মামলা। এই ডিএ প্রসঙ্গে আগেই রাজ্য সরকারি কর্মচারীদের পাশে দাঁড়িয়ে তাদের পক্ষে কথা বলেছিলেন সিপি আই(এম) নেতা সুজন চক্রবর্তী। তিনি বলেছিলেন ডিএ রাজ্য সরকারি কর্মচারীদের অধিকার। আর সেই অধিকার থেকে রাজ্য সরকার বঞ্চিত করছে সরকারি কর্মচারীদের। এর পরে বামেদের সরকারী কর্মচারী সেলের তরফ থেকে আন্দোলন ও বিক্ষোভ দেখানো হয় এই ডিএ-র দাবিতে।
আদালত সূত্রে খবর, ডিএ মামলা চালাতে গিয়ে যে বিপুল টাকা খরচ হচ্ছে তার একটা বড় অংশ যুগিয়ে যাচ্ছেন তৃণমূলের কর্মচারী সেল। যদিও এই বিষয়ে প্রকাশ্যে কিছু বলেননি তৃণমূলের রাজ্য সরকারী কর্মচারী সেলের মাথারা।

আর এই সব ঘটনার পর এই ডিএ নিয়ে রাজ্য বিজেপির তরফ থেকে যে আন্দোলন করা হল যা খুবই ইঙ্গিত পূর্ণ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ নিয়ে ‘ঘেউ ঘেউ’ করতে বারণ করেছিলেন আগেই। আর মহার্ঘভাতা চেয়ে কুকুরের মুখোশ পরে সেই ‘ঘেউ ঘেউ’ শব্দেই নতুন আন্দোলন শুরু করল বিজেপির কর্মচারী ও শিক্ষক সংগঠনগুলি। জানা গিয়েছে, শুক্রবার সল্ট লেক উন্নয়ন ভবনের কাছে ছিল বিজেপির রাজ্য সরকারি কর্মচারী সংগঠনগুলির বিক্ষোভ আন্দোলন। সরকারী কর্মচারী পরিষদ ও বিজেপি টিচার্স সেলের উদ্যোগে এই বিক্ষোভ সমাবেশে হাজির ছিলেন জয় ব্যানার্জী, জয়প্রকাশ মজুমদার সহ রাজ্য বিজেপির বেশকিছু গুরুত্বপূর্ণ নেতারা। সেখানেই কুকুরের মুখোশ পরে ‘ঘেউ ঘেউ’ করতে শুরু করেন দুই সংগঠনের কর্মী সমর্থকরা।

প্রসঙ্গত, “ সরকারি কর্মচারীরা ‘ঘেউ-ঘেউ’ করেন ডিএ-র জন্য”, গত বছরের ৭ই সেপ্টেম্বর নজরুল মঞ্চে সরকারি কর্মচারীদের সভায় এমনই চাঞ্চল্যকর মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর মুখের ভাষা নিয়ে শুরু হয়ে যায় প্রবল বিতর্ক। বিরোধীদের পাশাপাশি মুখ্যমন্ত্রীর মুখের ভাষার কড়া সমালোচনা করেন সরকারি কর্মচারীরাও।

ডিএ নিয়ে রাজ্যের প্রতিটা রাজনৈতিক দলের যা অবস্থান এর থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে, রাজনীতির রঙ আলাদা হতে পারে, আদর্শ আলাদা হতে পারে, লক্ষ্য কিন্তু সব দলের রাজ্য সরকারি কর্মচারীদের এক। তাদের ডিএ চাই। আর এই ডিএ মামলার গতিপ্রকৃতি যে দিকে এগোচ্ছে তাতে স্পষ্ট বোঝা যাচ্ছে এই মামলাতে হারতে চলেছে রাজ্য সরকার। এমনটাই মনে করেন আইনজীবী মহলের একটা বড় অংশ। আর এর পরেও কি চুপ থাকবেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়! কারণ এই ডিএ নিয়ে তাঁর ঘরের মধ্যেই শুরু হয়েছে বিদ্রোহ।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.