Header Ads

তৃণমূলের চালেই পাল্টা খেলে বাজিমাত করতে চায় বিজেপি! তৈরি স্ট্র্যাটেজি!

নজরবন্দি ব্যুরোঃ দীর্ঘ ৩৪ বছরে বাম শাসনের অবসান ঘটিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় তথা তৃণমূল কংগ্রেস যখন পশ্চিমবঙ্গের শাসন ক্ষমতায় এসেছিলেন তার পেছনে অনেক গুলি কারণের মধ্যে অন্যতম একটি কারণ ছিল পশ্চিমবঙ্গের বুদ্ধিজীবী সম্প্রদায়ের মানুষের বামপন্থার প্রতি মোহভঙ্গ। সেই কারণে তখন পশ্চিমবঙ্গের তথাকথিত বুদ্ধিজীবী সম্প্রদায়ের বেশিরভাগ মানুষই আস্থা রেখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় তথা তৃণমূল কংগ্রেসের ওপর। যার ফলে সেসময় পশ্চিমবঙ্গের বুকে মমতা-রাজ শুরু হওয়ার পেছনে বুদ্ধিজীবীদের যে ভূমিকা ছিল তা মেনে নেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।
এখন ৬ বছর অতিক্রান্ত। এই ৬ বছরেই সেই সমস্ত মানুষ গুলির অনেকের মোহভঙ্গ ঘটেছে। যেমন সমীর আইচ, সুনন্দ সান্যাল, কৌশিক সেনদের মতো মানুষেরা এখন আর তৃণমূলে নেই। সেসময় নন্দিগ্রাম, সিঙ্গুর নিয়ে বাংলার বিভিন্ন মহলের শিল্পীদের রাস্তায় নামতে দেখা গিয়েছিল। এখন তাদের মধ্যে অনেকেই আর মমতার পাশে নেই।

আসন্ন পঞ্চায়েত নির্বাচনে বিজেপি তার স্ট্যাটেজি ঠিক করছে ঠিক এই বিষয় গুলিকে মাথায় রেখে। তাই বিজেপি নেতৃত্ব সফট টার্গেট করেছেন এই সমস্ত মোহভঙ্গ হওয়া বুদ্ধিজীবীদের, যারা একসময় মমতা বন্দ্যোপাধ্যায়ের হয়ে গলা ফাটিয়েছিলেন। বিজেপি নেতৃত্ব মনে করছেন, তৃণমূলপন্থী ওই সমস্ত বুদ্ধিজীবীদের সরাসরি বিজেপিতে টেনে আনাটা সঠিক পদক্ষেপ হবে না। তাই তারা কৌশলী সিদ্ধান্ত নিয়েছেন, অন্যভাবে এই সমস্ত বুদ্ধিজীবীদের যদি তাদের হয়ে পরিবর্তনের কথা বলানো যায় তবে অন্তত তৃণমূল শিবিরে একটা ধাক্কা দেওয়া যাবে। সেই চেষ্টাই করে চলেছে গেরুয়া শিবির। ইতিমধ্যেই মোহভঙ্গ হওয়া বুদ্ধিজীবীদের একটা তালিকা তৈরি করেছে দল। তাদের বক্তব্য, পঞ্চায়েত ভোট না হলেও লোকসভা ভোটের আগে যেন সমাজের বিভিন্ন কৃতী মানুষদের গেরুয়া পতাকার নিচে আনা যায়। কারণ, এই সমস্ত মানুষের প্রচ্ছন্ন মদত যদি বিজেপির ওপর থাকে তাহলে রাজ্যবাসীর কাছে তাদের গ্রহণযোগ্যতা অনেকটা বেড়ে যাবে বলে মনে করছেন বিজেপি নেতৃত্ব।

আর এই কারণেই বিজেপির রাজ্য সভাপতি বুদ্ধিজীবী সেলের আহ্বায়ক করেছেন শিক্ষাবিদ পঙ্কজ রায়কে। তিনি এখন বিজেপির হয়ে তৃণমূল সরকারের হয়ে তাঁর বক্তব্য রাখছেন। পঙ্কজ বাবুর ওপরেই গুরুদায়িত্ব পড়েছে ওই সমস্ত বিক্ষুব্ধ তৃণমূল বুদ্ধিজীবীদের এক ছাতের তলায় আনার। এব্যাপারে তিনি কতটা সফল হবেন তা বলবে সময়।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.