Header Ads

চরম সমস্যায় পড়তে চলেছেন রাজ্যের ট্রেনড এবং নন-ট্রেনড হবু শিক্ষকরা।

নজরবন্দি ব্যুরোঃ রাজ্যের স্কুল গুলিতে শিক্ষক নিয়োগ হচ্ছেনা দীর্ঘদিন। একাধিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিয়োগ পত্র পাওয়ার আশায় বসে রয়েছেন চাকরি প্রার্থীরা। এই অপেক্ষারত শিক্ষক পদপ্রার্থীদের মধ্যে রয়েছেন প্রশিক্ষণ প্রাপ্ত এবং প্রশিক্ষণ হীন দু'ধরণের প্রার্থীরাই। এই পরিস্থিতিতে নিয়োগপত্র পাওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়বেন ট্রেনড এবং নন-ট্রেনড উভয় প্রার্থীরাই।

যে সমস্ত চাকরি প্রার্থীরা প্রাথমিক এবং স্কুল সার্ভিসের নিয়োগের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন অথচ নিয়োগ পত্র পাননি তাদের মধ্যে প্রশিক্ষণ হীন প্রার্থীদের সংখ্যা অসংখ্য। রাজ্য সরকারের তরফে বারবার দাবি করা হচ্ছে, ট্রেনড প্রার্থীদের সুযোগ দেওয়ার পর বাকি শূন্যপদে নিয়োগ করা হবে নন-ট্রেনড প্রার্থীদের। কিন্তু এখানেই তৈরি হচ্ছে একটি সমস্যা। বহুদিন ধরে নিয়োগ না হওয়ার ফলে এই মুহূর্তে রাজ্যে ট্রেনড প্রার্থীর সংখ্যা কম নয়। বলাই বাহুল্য, সমীক্ষা বলছে সেই বিপুল সংখ্যক ট্রেনড প্রার্থীদের সুযোগ দেওয়ার পর নন-ট্রেনড প্রার্থীদের জন্য অবশিষ্ট থাকবে না একটিও শূন্যপদ। প্রশিক্ষণ হীন প্রার্থীদের নিয়োগ পাওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে এক্ষেত্রে। তাই রাজ্যের সরকার নন-ট্রেনড প্রার্থীদের শিক্ষক হওয়ার যে স্বপ্ন দেখাচ্ছে তা আসলে মিথ্যে প্রলোভন ছাড়া কিছুই নয়, বলছেন বিশেষজ্ঞ মহল।



এনসিআরটি নিয়ম অনুযায়ী, প্রশিক্ষণের ডিগ্রি না থাকলে শিক্ষক নিয়োগের পরীক্ষায় বসতে পারবেন না প্রশিক্ষণ হীন প্রার্থীরা। এক্ষেত্রে প্রশিক্ষণ প্রাপ্ত প্রার্থীরাই চাকরি পাবেন। কিন্তু যুক্তি বলছে, পরবর্তীতে শিক্ষক নিয়োগের যে পরীক্ষা হবে তাতে সুযোগ পাবেন না প্রশিক্ষনপ্রাপ্ত প্রার্থীরাই। কেন? বছরের পর বছর শিক্ষক নিয়োগ প্রক্রিয়া আটকে রয়েছে নানান জটে। অথচ প্রতি বছর রাজ্যের অসংখ্য ছাত্রছাত্রী সম্পূর্ণ করছেন প্রশিক্ষণের ডিগ্রি। এই বিপুল সংখ্যক ট্রেনড প্রার্থীরা যদি পরবর্তী শিক্ষক নিয়োগের পরীক্ষায় বসেন এবং উত্তীর্ণ হয়ে নিয়োগ পাওয়ার আশা করেন তবে সেই আশা অমূলক, এটা সত্যি। কারণ মোট ট্রেনড প্রার্থীর তুলনায় ওই শূন্যপদের সংখ্যা নেহাতই নগন্য। তাই এই মুহূর্তে শিক্ষক হওয়ার স্বপ্ন দেখছেন রাজ্যের যে সমস্ত চাকরি প্রার্থীরা তারা ভবিষ্যতে বেশ সমস্যায় পড়বেন, তিক্ত হলেও কথাটা মিথ্যে নয়।
Loading...

1 টি মন্তব্য:

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.