Header Ads

চাকরি হারাতে পারেন কয়েক হাজার পার্শ্বশিক্ষক! রাজ্য সরকারের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন।

নজরবন্দি ব্যুরো: প্রায় ৮ বছরে বেতন এক বারও বাড়ানি। যার জন্য সমস্যায় পড়েছেন পার্শ্বশিক্ষকরা। সর্বসাকুল্যে বেতন পান ৫৪০০ টাকা থেকে ৭০০০ টাকা। এই সমস্যার মধ্যে কেন্দ্রীয় সরকারের নির্দেশে তাঁদের উপযুক্ত প্রশিক্ষণ নিতে হচ্ছে। অভিযোগ, প্রশিক্ষণ শেষ হওয়ার সময় পেরিয়ে গেছে অনেকদিন আগে। রাজ্য সরকারের কার্যকলাপে তা শেষ হতে দেরি হচ্ছে বলে অভিযোগ।
আর এর জেরে চাকরী হারাতে পারেন এই রাজ্যের কয়েক হাজার পার্শ্বশিক্ষক। এছাড়া এখন আবার পরীক্ষার ফি বাবদ টাকা চাওয়া হচ্ছে। আর এতেই ক্ষোভে জন্মাচ্ছে পার্শ্বশিক্ষদের মধ্যে।
প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আগেই জানিয়ে দেওয়া হয়, উপযুক্ত প্রশিক্ষণ এবং নির্ধারিত সময়ের মধ্যে ওই প্রশিক্ষণ সম্পন্ন না করলে আর শিক্ষকতা করা যাবে না।

পার্শ্বশিক্ষক ঐক্যমঞ্চের এক সদস্য এই বিষয়ে বলেন, সরকারের সিদ্ধান্ত অনুসারে আমাদের প্রশিক্ষণ থাকা বাধ্যতামূলক। কিন্তু, রাজ্য সরকার সেই প্রশিক্ষণ দেবার ক্ষেত্রে বিভিন্ন কারণ দেখিয়ে তা সময় নষ্ট করছে। তাই আমরা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলাম। আদালতের নির্দেশ ছিল ২০১৭ সালের মধ্যেই আমাদের প্রশিক্ষণ সমাপ্ত করতে হবে। কিন্তু, সেই প্রশিক্ষণ শুরু হয়েছে ২০১৭-তে। সব ঠিক থাকলে ২০১৯ সালে ডিএলএড প্রশিক্ষণ শেষ হবে।

একদিকে কেন্দ্রীয় সরকারের নিয়ম। অপরদিকে আদালতের সময়সীমা লঙ্ঘন। এই দুই কারণে চাকরী হারাতে পারেন পার্শ্বশিক্ষকরা।
আর এর জেরেই এই রাজ্যের হাজার হাজার পার্শ্ব শিক্ষকরা প্রশ্ন তুলছেন রাজ্য সরকার তাদের সঙ্গে কেন এই দ্বিচারিতা করছে ?
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.