Header Ads

হেলায় ফেরালেন ডক্টরেট, পদ্মশ্রী! ইনিও সন্নাসী, তবে রাম-রহিম নন! সেলুকাস সত্যিই বিচিত্র এ দেশ!

সুদীপ বল, ব্যাঙ্গালুরু-২৮ জানুয়ারী: দেশের অনেক খ্যাতিমান মানুষজন রয়েছেন যারা পদ্মশ্রী ও পদ্মভুষনের মত জাতীয় সম্মানের মত পুরষ্কার ঘোষনার দিন গুলোতে নিজেদের নাম ওই তালিকায় রয়েছে কিনা তা জানতে উৎসাহিত চিত্তে দিল্লির দিকে চেয়ে থাকেন।
কিন্তু এমন কতজন মানুষ থাকেন যারা পদ্মশ্রীর মত জাতীয় সম্মানের পুরষ্কার হেলায় ফিরিয়ে দিতে পারেন। তাও আবার নিজেকে একজন সন্ন্যাসী বলে জাহির করে এবং সেই কারনেই সন্ন্যাসীদের এই সব সম্মান বা কোন পুরষ্কারের প্রয়োজন নেই বলে। সেই সম্মান ফিরিয়ে দিতে এক মিনিট সময় নেন না!

সীদ্ধেশ্বর স্বামী। হ্যা এই নামেই কর্নাটকের বিজয়াপুরা এলাকায় "জন যোগাশ্রমের" সন্ন্যাসী হিসেবে পরিচিত তিনি। ২০১৮ পদ্মশ্রী সম্মানে তাকে ভুষিত করেছে ভারত সরকার। কিন্তু তিনি যেহেতু সন্ন্যাসী আর সন্ন্যাসীদের কখনই এই সব জাতীয় সম্মান ও পুরষ্কারের প্রয়োজন পড়ে না বলে তিনি বিশ্বাস করেন। তাই নিজে এই সম্মান নিতে অস্বীকার করেছেন।

এখানেই তিনি থেমে থাকেননি তিনি, তাকে পদ্মশ্রী সম্মানে ভুষিত করা হয়েছে এই খবর পাওয়া মাত্র কাগজ কলম নিয়ে সটান দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিজের হাতে চিঠি লিখে জানিয়েও দিয়েছেন সে কথা তিনি। শুধু এবার নয় এর আগেও কর্নাটক বিশ্ববিদ্যালয় যখন তাকে সাম্মানিক ডক্ট্রেট উপাধিতে ভুষিত করতে চেয়েছিলেন। সেটাও গ্রহন না করে অনায়াসে তা ফিরিয়ে দিয়েছিলেন। শনিবার কর্নাটকের গুলবার্গ বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে সংবাদ মধ্যমের মুখোমুখি হয়ে সীদ্ধেশ্বর স্বামী এবং নিজের মুখেই পদ্মশ্রী সম্মান ফিরিয়ে দেবার কথা জানিয়ে দিয়ে তিনি বলেন "আমি একজন সন্ন্যাসী আর সন্ন্যাসীদের এই সব সম্মান বা পুরষ্কারের প্রয়োজন পড়ে না। তাছাড়া এখন ও দেশে এমন অনেক মানুষ রয়েছেন যারা এই সম্মান পাওয়ার যোগ্য।""

এমন অনেক নেতা নেত্রীরা রয়েছেন যারা ডিলিট সম্মানে ভুষিত হয়ে থাকেন যা পাওয়ার যোগ্য কিনা তা নিয়ে প্রশ্ন উঠলেও চুপ করে থাকতে ভালবাসেন। সেখানে এখনও এরকম ধরনের মানুষ রয়েছেন। যারা এই সব জাতীয় সম্মানের মত পুরষ্কারকে উর্দ্ধে রেখে নিজেদের সন্ন্যাসী হিসেবে ভাবতে ভালবাসেন এবং সত্যিকারের সন্ন্যাসীদের মত নীজেদের জীবন যাত্রা বজায় রেখে চলতে চান।

সীদ্ধেশ্বর স্বামী র ঘটনা সামনে আসতেই আজ আবার বহুদিন পর বহু চর্চিত সেই প্রবাদটি মনে পড়ে গেল। "" সত্য সেলুকাস কি বিচিত্র এই দেশ "।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.