Header Ads

টেট পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত আজ, আদালতের দিকে তাকিয়ে হবু-শিক্ষকরা।

নজরবন্দি ব্যুরো: পরীক্ষার বিজ্ঞপ্তি জারি হয়েছে তা প্রায় ১ বছর ৮ মাস হয়ে গেল। দীর্ঘ সময় পেরিয়ে গেলেও এখনও পর্যন্ত টেটের পরীক্ষা নিতে পারেনি রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ। এমনটাই অভিযোগ হবু শিক্ষকদের। ২০১৫ সালের পর এই রাজ্যে টেট বা টিচার্স এলিজিবিলিটি টেস্ট নেওয়া হয়। ২০১৭ সালে অক্টোবরে টেটের বিজ্ঞপ্তি প্রকাশ হলেও পরীক্ষা কবে হতে পারে বা শূন্যপদ সংক্রান্ত কিছুই তথ্য জানান হয় নি পরীক্ষার্থীদের।
এই পরিস্থিতি দাড়িয়ে সোমবার টেট পরীক্ষা মামলায় হস্তক্ষেপ করতে পারে কলকাতা হাইকোর্ট। টেট পরীক্ষার দিনক্ষণ প্রকাশের দাবিতে দায়ের হওয়ার মামলার শুনানি হওয়ার কথা সোমবার। তৈরি  মামলার তালিকাও।
২০১৭ সালে বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর এখনও কেন পরীক্ষা নিতে পারেনি সরকার? এর ফলে কি রাজ্যে প্রশিক্ষিত ও নথিভুক্ত শিক্ষকের অভাব তৈরি হচ্ছে না? গত সোমবার রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ ও রাজ্য সরকারের বক্তব্য তলব করে বিস্তারিত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।
আদালত সূত্রে খবর, বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের এজলাসে সোমবার এই মামলার শুনানি আছে।

মামলাকারী শীর্ষেন্দু সেনগুপ্ত-সহ প্রায় ২০ জন পরীক্ষার্থী টেটের পরীক্ষার দিন ঘোষণার দাবিতে এই মামলা দায়ের করেন বলে জানা গিয়েছে। মামলাকারীদের আইনজীবী ফিরদৌস শামিম আদালতকে জানিয়েছেন, ২০১৭ সালে টেটের নির্দেশিকা জারি করেছিল পর্ষদ। কয়েক লক্ষ শিক্ষক পদপ্রার্থীরা ১০০ টাকা জমা করে পরীক্ষায় অংশ নেওয়ার জন্য। কিন্তু, ১ বছর ৮ মাস পরও সেই পরীক্ষা সম্পর্কে এখনও পর্যন্ত কোনও উদ্যোগ দেখা যায় নি।

Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.